মর্নিংসান২৪ডটকম Date:১৫-০৬-২০১৫ Time:৪:৪৭ অপরাহ্ণ


Maggi_bg_433914454নিজস্ব প্রতিবেদক: ম্যাগিতে সীসা ধরা পড়ায় ভারতে নিষিদ্ধ হলেও বাংলাদেশের বাজারে ম্যাগি বাজারজাত করে চলেছে নেসলে।
সুপারশপ বা দোকানিদের কাছে ম্যাগি নুডলস থাকলেও ক্রেতারা কিনছেন না অন্যদিকে ক্রেতাদের আকৃষ্ট করতে নানা কৌশল অবলম্বন ও তার সাথে সাথে প্রচারণা চালিয়েও কোন কাজ হচ্ছে না। তাই বেকায়দায় পড়েছে পরিবেশক কোম্পানি নেসলে বাংলাদেশ।

এ বিষয়ে সরকার ও বিএসটিআই’র মাথাব্যথা না থাকলেও সচেতন ক্রেতারা ম্যাগি কিনছেন না।

অন্যদিকে বিক্রেতারা বলছেন, বাংলাদেশে সরকারিভাবে নিষিদ্ধ না করলেও ভারতের বিষয়টি বিভিন্নভাবে জেনে গেছে গ্রাহকরা। ম্যাগি নুডলস কিনেও অনেকে ফেরত দিচ্ছেন। এতে ম্যাগি নুডলস বিক্রি প্রায় শূন্যের কোঠায় গিয়ে ঠেকেছে।

এবার ক্রেতারা বলছেন, এতদিন ভারতে তৈরি ম্যাগি নুডল বাংলাদেশে বাজারজাত করা হচ্ছে বলে বিজ্ঞাপন করা হয়েছে। ভারতে নিষিদ্ধ হওয়ার পর কোম্পানির পক্ষ থেকে বলা হচ্ছে, দেশে উৎপাদিত ম্যাগিই বিক্রি করা হচ্ছে।

ম্যাগির এ দ্বিমুখী প্রচারণাকে গ্রাহকরা সুস্পষ্ট প্রতারণা হিসেবে দেখছেন। তাদের মতে, যারা মিথ্যা প্রচারণা চালাতে পারে তারা গ্রাহকদের সঙ্গে যে কোন ধরনের প্রতারণা করতে পারে।

চট্টগ্রাম নগরীর সুপারশপ, দোকানি, খুচরা বিক্রেতা এবং বিভিন্ন উপজেলার দোকানি, বিক্রেতা ও গ্রাহকদের সঙ্গে কথা বলে এমন চিত্রই পাওয়া গেছে। বিক্রেতারা জানিয়েছেন, ভারতে ম্যাগি নুডলস নিষিদ্ধ হওয়ায় এর নেতিবাচক প্রভাব অন্যান্য নুডলসেও পড়েছে।

তিনি বলেন, সরকার কোন আদেশ জারি না করলেও ভারতে ম্যাগি নুডলস নিষিদ্ধের নেতিবাচক প্রভাব বাংলাদেশেও পড়েছে। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাই বিষয়টি জেনে গেছে। ফলে এখানেও ক্রেতারা আর ম্যাগি কিনছেন না।

সাদেক আলী বলেন, গ্রাহকরা বলছেন বাংলাদেশ ও ভারতে ম্যাগি একইভাবে তৈরি হয়। তাই ভারতে সীসার মাত্রা বেশি থাকলে বাংলাদেশেও থাকবে। গ্রাহকদের মধ্যে এমন ধারণাই কাজ করছে।

নগরীর বহদ্দারহাট এলাকার বাসিন্দা ও একটি বেসরকারি কলেজের প্রভাষক শেখ বিবি কাউসার বলেন, ভারতে ম্যাগি নুডলসে সীসা পাওয়ার পর থেকে কেনা বন্ধ করে দিয়েছি।

তিনি বলেন, খাদ্য মানুষের সুস্বাস্থের জন্য। খেয়ে যদি ব্যাধি হয় তবে তা না খাওয়াই ভাল। প্রিয় খাদ্যটির সঠিক মান
যাচাই করা উচিত।
হাটহাজারী উপজেলার কাটিরহাট বাজারের বিক্রেতা শেখ মো. মহিউদ্দিন বলেন, আগে বিক্রি করলেও এখন বন্ধ করে দিয়েছি। এছাড়া ক্রেতারাও খুব একটা কিনছে না।

নগরীর মোহাম্মদপুর এলাকার হাজী ইউনুচ স্টোরের মালিক হুমায়ুন কবির জানান, আগের তুলনায় এখন ম্যাগি বিক্রি নেই বললেই চলে। দোকানে যেগুলো আছে তা ফেরত দেওয়ার চেষ্টা করছি।আগে ক্রেতারা দোকানে এলে ম্যাগি নুডলসই কিনতো। এখন নুডলস কেনার প্রসঙ্গ এলে বলে, ভারতে তো সীসা পাওয়া গেছে। থাক নেব না।

নগরীর চকবাজারে একটি সুপারশপে কথা হয় একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বেলাল হোসেনের সঙ্গে। ম্যাগি নুডলস প্রসঙ্গে তিনি বলেন, ম্যাগি বাচ্চাদের প্রিয়। তাই সব সময় কেনা হতো। কিন্তু এখন দেখছি বাচ্চাদের জন্যই সবচেয়ে বেশি ক্ষতিকর।

স্কুলে ফ্রি ম্যাগি নুডলস:
এদিকে ম্যাগি নুডলসে ক্ষতিকর সীসা পাওয়ায় ভারতে যখন বিক্রি নিষিদ্ধ করেছে তখন বাংলাদেশের বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীদের ফ্রি ম্যাগি নুডলস খাওয়াচ্ছে নেসলে।

কোন ধরনের পরীক্ষা-নিরীক্ষা ছাড়া বিএসটিআই’র একটি সনদ দেখিয়ে ছোট ছোট বাচ্চাদের নুডলস খাওয়ানো হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, শনিবার নগরীর ও উপজেলার বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের ফ্রি নুডলস দেওয়ার পাশাপাশি বাটি উপহার দেওয়া হয়েছে।

হাটহাজারী উপজেলার কাটিরহাট বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন ছাত্রীর বাবা বলেন, শনিবার স্কুলে শিক্ষার্থীদের ফ্রি ম্যাগি নুডলস খাওয়ানো হয়েছে। সঙ্গে উপহার দিয়েছে বাটি।
ভারতে বিক্রি নিষিদ্ধের পর থেকে ম্যাগি নুডলস কিনছেন না জানিয়ে তিনি বলেন, বিষয়টি নিয়ে আমাদের দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কার্যকর কোন ভূমিকা নেই। শিশু স্বাস্থ্য নিয়ে যারা প্রতারণা করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত বলেও মনে করেন তিনি।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «