প্রধানমন্ত্রীর কাছে ডব্লিউএসআইএস পুরস্কার হস্তান্তর

pm pic_71133

ঢাকা প্রতিবেদক: অ্যাকসেস টু ইনফরমেশন অ্যান্ড নলেজ’ক্যাটাগরিতে মনোনীত এটুআই প্রোগ্রামের জাতীয় তথ্য বাতায়ন এ বছরের ডব্লিউএসআইএস পুরস্কার অর্জন করেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

সোমবার জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. আবুল কালাম ‍আজাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০১৫ তুলে দেন ।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান

পুরস্কার গ্রহণকালে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন শুধু স্বপ্ন নয় বরং বাস্তবতা। দেশের তৃণমূল পর্যায় থেকে শুরু করে সব স্তরের মানুষ এর সুফল পেতে শুরু করেছে। ডব্লিউএসআইএস পুরস্কার ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে একটি আন্তর্জাতিক স্বীকৃতি। আমি দেশবাসীর প্রতি এই পুরস্কার উৎসর্গ করছি।

জাতিসংঘের আইসিটিসংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) জেনেভার সদর দপ্তরে ২৬ মে বাংলাদেশকে এ পুরস্কার দেওয়া হয়।

ডব্লিউএসআইএসর প্রাথমিক বাছাইয়ে তিন নম্বর ক্যাটাগরিতে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, ইন্দোনেশিয়া, মিশর, ভারত, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি ও পোল্যান্ডের ৪৬টি উদ্ভাবনী প্রকল্প মনোনীত হয়েছিল।

এ সময় উপস্থিত ছিলেন- অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন ‍আনোয়ার, পরিচালক (প্রশাসন) হুমায়ুন কবির ও এটুআই প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা।

ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে উদ্যোগ ও বাস্তবায়নের বড় ধরনের স্বীকৃতি হিসেবে বিবেচিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ও বিশ্বব্যাপী উদ্ভাবনী উদ্যোগের বিকাশে কাজ করে ‍যাচ্ছে ডব্লিউএসআইএস।