মর্নিংসান২৪ডটকম Date:25-08-2014 Time:4:28 pm


 

36524নজরুল ইসলাম, স্টাফ রির্পোটার: চট্টগ্রাম নগরীসহ বিভিন্ন উপজেলায় কয়েক হাজার অবৈধ গ্যাস সংযোগ দিয়ে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিভিশন কোম্পানীর কতিপয় কর্মকর্তা মাসে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।
জানা যায় চট্টগ্রামের কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিভিশন কোম্পানী লিমিটেডের অধিনের চট্টগ্রাম নগরীসহ পার্শ্ববর্তী উপজেলা পটিয়া, কর্ণফুলী, বোয়ালখালী, আনোয়ারা, হাটহাজারী, সীতাকুন্ড উপজেলার বিভিন্ন শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান, সিএনজি গ্যাস পাম্পে সংযোগ রয়েছে। সিএনজি গ্যাস পাম্প মালিকেরা অবৈধভাবে গ্যাস সিলিণ্ডারে ভরে টেকনাফ, কক্সবাজার হয়ে মায়ানমার পর্যন্ত গ্যাস পাচার করছে। শক্তিশালী সিন্ডিকেট চক্রটি দেশের গ্যাস দেশের বাইরে পাচার করছে। এ ছাড়াও লাইনের গ্যাস থেকে বোতলজাত করে বাইরে বিক্রয় নিষেধ থাকলেও প্রশাসনকে ম্যানেজ করে তারা চালিয়ে যাচ্ছে এসব অবৈধ ব্যবসা। গ্যাস পাচারকালে পটিয়া থানা পুলিশ গত কয়েক মাস আগে ১২০ বোতল গ্যাস উদ্ধার করে। এ ছাড়াও অনেক শিল্প কারখানাকে বাণিজ্যিক প্রতিষ্ঠানকে আবাসিক ও ক্ষুদ্র বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে মাসিক বিল করছে।
গত জুলাই মাসে পটিয়া পৌর সদরের শীল পাড়া এলাকার রুপন শীল নামের এক ব্যক্তির গ্যাসের লাইন থেকে একটি চক্র অবৈধ চোরাই গ্যাস লাইন নিতে গেলে বাঁঁধা দেয়। বিষয়টি কর্ণফুলী গ্যাস ডিষ্ট্রভিশন লিমিটেডের এমডি মীর আবদুল মতিনকে জানানো হলে কর্ণফুলী গ্যাস ডিষ্ট্রভিশন অফিসের কর্মকর্তা কর্মচারিরা বৈধ গ্যাসের মালিককে নিরব থাকতে বলে বেশী কথা বলা বলি করলে পুরো লাইন কেটে দিয়ে উল্টা মামলায় ফাঁসানোর ভয় দেখায়। এ ঘটনায় পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকেয়া পারভীন, পটিয়া পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশীদ, পটিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) শাহাবুদ্দিন খলিফাসহ প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে একাধিকবার বৈঠক হয়েছে। এ প্রসঙ্গে কর্ণফুলী গ্যাস ডিষ্ট্রিভিশন লিমিটেডের মহাব্যবস্থাপক মীর আবদুল মতিন বলেন, আমরা এ বিষয়টি দেখা শুনা করার জন্য আলাদা একটি বিভাগ রয়েছে তারা এসব বিষয় দেখাশুনা করে থাকেন।
কর্ণফুলী ডিষ্ট্রিভিশন লিমিটেডের উপ-ব্যবস্থাপক (উত্তর বিক্রয়) মোহাম্মদ আলী বলেন, আমরা বানিজ্যিক ও আবাসিক গ্রাহকদের আবেদনের প্রেক্ষিতে লাইনের সংযোগ দিয়ে থাকি অনেক সময় সার্ভেয়ারের রির্পোটকে প্রধান্য দিয়ে সংযোগ দেয়া হয় হয়তো সার্ভেয়ারের রিপোর্ট বানিজ্যিক স্থলে আবাসিক হতে পারে অভিযোগ আসলে ঠিক করা হয়। এব্যাপারে প্রতিষ্ঠানে অবৈধ গ্যাস লাইন সংযোগ বিষয়ে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সরোয়ার হোসেন সারোয়ার্দী বলেন, অবৈধ কিছু গ্যাসের সংযোগ থাকলেও জনবলের অভাবে ও বিভিন্ন কারনে অভিযান চালানো যাচ্ছে না এ ছাড়াও স্থানীয় প্রশাসন আর আমাদের সময়ের মধ্যে মিল না হওয়ার প্রধান সমস্যার কারন।

 

 

 




ম্যানচেস্টারে কনসার্টে ভয়াবহ হামলায় নিহত ১৯
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জিএম’র বিরুদ্ধে অভিযোগের অন্তনেই
ভোটগ্রহণে প্রস্তুত ইসি,আগামীকাল কেন্দ্রে পৌঁছাবে নির্বাচনী উপকরণ
চট্টগ্রামে ১০ পৌরসভায় বিএনপির দলীয় মেয়র প্রার্থী নির্ধারন
বেসরকারি স্কুল-কিন্ডারগার্ডেনেও বাণিজ্য বন্ধ করতে হবে : নগর ছাত্রলীগ
রাউজানবাসী যুদ্ধাপরাধী সালাউদ্দিনের লাশ ঢুকতে দেবেনা
চট্টগ্রামে বিজিবির টহল জোরদার : সর্তক অবস্থায় পুলিশ
শাহ আমানত বিমানবন্দর থেকে ৮২টি স্বর্ণের বার উদ্ধার
চকরিয়ায় ডিলারের গুদাম থেকে ৮’ শ বস্তা সার আটক