মর্নিংসান২৪ডটকম Date:২৬-০৯-২০১৫ Time:২:১৯ অপরাহ্ণ


ঈদে হজম সমস্যা থেকে কিভাবে উপকার পাবেন

ঈদে হজম সমস্যা থেকে কিভাবে উপকার পাবেন

ঢাকা অফিস : ঈদ মানেই আনন্দ এবং খাওয়া দাওয়ার ধুম। স্বাভাবিক অন্যান্য দিনের চেয়ে ঈদে খাওয়া-দাওয়ার আইটেম থাকে বেশি। আর কোরবানী ঈদেতো অতিরিক্ত চর্বি, তেল-মশলার জাতীয় খাবারের পরিমান বেশি থাকে। তাই এর ফলে হজমে দেখা দেয় গন্ডগোল। ফলে এক ধরনের অস্বস্তি কাজ করতে থাকে। এতো খাবারের চাপে অনেক সময় পাকস্থলির এনজাইম ঠিক মতো কাজ করে না। ঈদে হজমের গন্ডগোল দেখা দিলে ঘরেই কিছু উপায়ে প্রতিকার পাওয়া সম্ভব। আসুন জেনে নেয়া যাক সেই প্রতিকারগুলো।

ঘৃতকুমারীর রস (অ্যালোভেরা) : খাবারের পর যাদের হজমে গন্ডগোল হয় তাঁরা ঘৃতকুমারীর রস খেলে উপকার পাবেন। ঘৃতকুমারীর রসে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে যা হজম সমস্যা দূর করতে সহায়তা করে। ঘৃতকুমারীর রস কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের সমস্যা দূর করতেও সাহায্য করে। ঘৃতকুমারী পাতা থেকে চামচ দিয়ে রস বের করে নিন। এরপর এই রসে কিছুটা পানি মিশিয়ে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে খান। দেখবেন হজমের কোন সমস্যাই থাকবেনা।
খেতে পারেন মৌরি :যেকোনো মশলার দোকানেই মৌরি কিনতে পাওয়া যায়। খেতে কিছুটা মিষ্টি স্বাদের এই মশলাটি। প্রতিবার খাওয়ার পরে অল্প কিছু শুকনো মৌরি চিবিয়ে খেয়ে নিন। সকালের নাস্তয়, দুপুরের খাবারে কিংবা রাতের খাবার খাওয়ার পড়ে আধা চামচ বা তার চেয়ে একটু কম শুকনো মৌরি ভালো করে চিবিয়ে গিলে ফেলুন। শুকনা গিলতে সমস্যা হলে একটু পানি দিয়ে গিলুন। নিয়মিত খেলে হজমের সমস্যা দূরে থাকবে চিরকাল এবং স্বাস্থ্য ভালো থাকবে।
আদা ও লেবু : হজমের গন্ডগোল ঠিক করতে আদাও লেবুর রস মিশিয়ে খেলে বেশ উপকার পাওয়া যায়। জেনে নিন এটা প্রস্তুত করার নিয়ম।
১ চা চামচ আদা বাটা, অর্ধেকটা লেবুর রস। এভাবে সব উপকরণ হালকা গরম পানির সাথে এক সাথে মিশিয়ে পান করুন। হজমের গন্ডগোল থেকে নিমিষেই স্বস্তি মিলবে।

ইসবগুল : দীর্ঘমেয়াদি হজমের সমস্যা সমাধানের জন্য অত্যান্ত প্রচলিত একটি পদ্ধতি হলো ইসবগুলের সরবত খাওয়া। ইসবগুলের সরবত খেলে পেট ঠান্ডা থাকে এবং হজম প্রক্রিয়া স্বাভাবিক হয়। যেনে নিন ইসবগুলের সরবত তৈরি ও খাওয়ার নিয়ম।

১ টেবিল চামচ ইসবগুল; এক গ্যাস হালকা গরম পানি। পানিতে ইসবগুল ভালো করে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন এভাবে শরবত বানিয়ে খেয়ে নিন। কয়েকদিনের মধ্যেই হজমের সমস্যা দূর হয়ে যাবে।
পেঁপে বা আনারস খান : পেঁপে হজম সমস্যা সমাধানের জন্য একটি উপকারী ফল। এতে আছে পাপেইন ও কাইমোনপ্যাপাইন নামক এনজাইম। এই দুটি এনজাইমই হজমে সহায়ক। এই এনজাইম দুটি পেট পরিষ্কার করে এবং হজম সমস্যার সমাধান করে।




ম্যানচেস্টারে কনসার্টে ভয়াবহ হামলায় নিহত ১৯
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জিএম’র বিরুদ্ধে অভিযোগের অন্তনেই
ভোটগ্রহণে প্রস্তুত ইসি,আগামীকাল কেন্দ্রে পৌঁছাবে নির্বাচনী উপকরণ
চট্টগ্রামে ১০ পৌরসভায় বিএনপির দলীয় মেয়র প্রার্থী নির্ধারন
বেসরকারি স্কুল-কিন্ডারগার্ডেনেও বাণিজ্য বন্ধ করতে হবে : নগর ছাত্রলীগ
রাউজানবাসী যুদ্ধাপরাধী সালাউদ্দিনের লাশ ঢুকতে দেবেনা
চট্টগ্রামে বিজিবির টহল জোরদার : সর্তক অবস্থায় পুলিশ
শাহ আমানত বিমানবন্দর থেকে ৮২টি স্বর্ণের বার উদ্ধার
চকরিয়ায় ডিলারের গুদাম থেকে ৮’ শ বস্তা সার আটক