মর্নিংসান২৪ডটকম Date:27-09-2015 Time:2:09 pm


বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতনভাতার বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করা হবে: শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতনভাতার বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করা হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা অফিস: বেতনভাতা ও পদমর্যাদা ইস্যুতে আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষদের মন্ত্রিসভা কমিটির ওপর আস্থা রাখার অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
আজ রবিবার সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
নুরুল ইসলাম নাহিদ বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষদের সঙ্গে আমি ইতোমধ্যে বৈঠক করেছি। প্রয়োজনে আবারও বসবো, তাদের সঙ্গে আলোচনা করবো। মন্ত্রিসভা কমিটিকে এ ব্যাপারে তিনি সুপারিশ করবেন বলেও জানান মন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেন, আমার বিশ্বাস, এ কমিটি উদ্ভূত সমস্যার সমাধান করবে। আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান হবে।
গত ৭ সেপ্টেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন জাতীয় বেতন স্কেলের প্রস্তাবে অনুমোদন দেয় মন্ত্রিসভা। সর্বোচ্চ ৭৮ হাজার ও সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা বেতন নির্ধারণ করা হয়। এর পর থেকে পর্যায়ক্রমে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বেতন বৈষম্যের অভিযোগ এনে তাঁদের জন্য পৃথক বেতন কাঠামোর দাবি জানিয়ে আন্দোলন করছেন। এ ব্যাপারে শিক্ষামন্ত্রী ঈদের আগে শিক্ষকদের সঙ্গে বৈঠকও করেছেন।

এদিকে গত ১৬ সেপ্টেম্বর “বেতন বৈষম্য দূরীকরণ-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন করেছে সরকার। এ কমিটির প্রধান করা হয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে। এর অন্য সদস্যরা হলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আইনমন্ত্রী আনিসুল হক এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।