অনুমোদন পেল না সচিবালয় নির্মাণ প্রকল্প

 অনুমোদন পেল না সচিবালয় নির্মাণ প্রকল্প
অনুমোদন পেল না সচিবালয় নির্মাণ প্রকল্প

চট্টগ্রাম অফিস :
জাতীয় সংসদের স্থপতি লুই আই কানের নকশা অনুযায়ী, শেরে বাংলা নগরের চন্দ্রিমা উদ্যোনের উত্তরাংশে ৪২ একর জমির উপর সচিবালয় নির্মাণ করার পরিকল্পনা ছিল। এতে করে জাতীয় সংসদ, বাসভবন, প্রধানমন্ত্রী কার্যালয় ও সচিবালয় পাশাপাশি অবস্থান করবে। বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্র নির্মাণ হওয়ায় ১০ একর জমি কমে গেছে। এ কারণে লুই কানের নকশা অনুযায়ী সচিবালয় নির্মাণ করতে হলে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র ভাঙ্গতে হবে অথবা পরিকল্পনা মন্ত্রণালয় ভেঙে ফেলতে হবে। এসব না ভাঙলে জিয়ার সমাধি সরাতে হবে।

এদিকে জাতীয় সংসদের স্থপতি লুই আই কানের মুল নকশা না থাকায় রাজধানীর শেরে বাংলা নগরে বাংলাদেশ সচিবালয়ের নির্মাণ প্রকল্পটি জাতীয় অর্থনীতি পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন দেয়নি বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল।

মঙ্গলবার শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের অনুমোদনের জন্য পেশ করা প্রকল্পগুলোর এজেন্ডার ২ নম্বরে ছিল সচিবালয় নির্মাণ প্রকল্পটি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘লুই কানের মূল নকশা না থাকায় সচিবালয় নির্মাণ প্রকল্প আপাতত স্থগিত রাখা হয়েছে। আমরা অনুলিপি ও ফটোকপির উপর বিশ্বাস রাখতে পারছি না। যতদিন না মূল নকশা হাতে পাচ্ছি ততদিন এ প্রকল্প অনুমোদন স্থগিত থাকবে।’

লুই কানের নকশায় বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধি আছে কিনা না জানতে চাইলে তিনি বলেন, ‘মূল নকশায় জিয়াউর রহমানের সমাধি ছিল কি না এ বিষয়ে আমি বলতে পারবো না। চন্দ্রিমায় উদ্যানে শুধু জিয়াউর রহমানের সমাধি নয় আরো অনেকের সমাধি আছে। সুতরাং মূল নকশা হাতে পেলে এসব বিষয় খতিয়ে দেখে সিদ্ধান্ত নেয়া হবে।’