আগামী মাসের শুরুতে পে-স্কেলের গেজেট

আগামী মাসের শুরুতে পে-স্কেলের গেজেট
আগামী মাসের শুরুতে পে-স্কেলের গেজেট

চট্টগ্রাম অফিস:
নতুন স্কেলে পেনশনের হার নির্ধারণ করা হয়েছে মূল বেতনের ৯০ শতাংশ, যা আগে ছিল ৮০ শতাংশ। আর প্রথম থেকে চতুর্থ পর্যন্ত কোনো শ্রেণি থাকছে না। শ্রেণি প্রথা বিলুপ্ত করা হয়েছে। ফলে এখন থেকে চতুর্থ শ্রেণির একজন কর্মচারী নিজেকে ২০ গ্রেডের কর্মচারী হিসেবে পরিচয় দেবেন।
গত ৭ সেপ্টেম্বর টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বিলুপ্ত করে অষ্টম জাতীয় বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা। এতে সর্বোচ্চ বেতন ৭৮ হাজার টাকা (নির্ধারিত) ও সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগের মতো ২০টি গ্রেড বহাল রাখা হয়েছে। টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়া হলেও নতুন বেতন কাঠামোয় অন্তর্ভুক্ত করা হয়েছে ‘বাংলা নববর্ষ ভাতা। মূল বেতনের ২০ শতাংশ হারে এই ভাতা পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা।

এদিকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতনকাঠামো (পে-স্কেল) বাস্তবায়নের গেজেট চলতি অক্টোবর মাসের শেষ সপ্তাহে অথবা আগামী নভেম্বর মাসের শুরুতে জারি করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসাইন ভুঁইঞা আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান।

সচিব বলেন, নতুন বেতন কাঠামো বাস্তবায়নে গেজেট জারি এবং আনুষঙ্গিক কাজ চলছে। এই মাসের শেষ সপ্তাহে এটা সম্পন্ন হতে পারে বা আগামী মাসের শুরু পর্যন্ত তা গড়াতে পারে। এক্ষেত্রে আগামী মাসের শুরুর দিকেই বেতন স্কেলের গেজেট জারি করা হবে।

নভেম্বরে গেজেট প্রকাশ হলে সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা নভেম্বর বা ডিসেম্বরে নতুন স্কেলে বেতন পেতে পারেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।