অ্যালকোহল স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

অ্যালকোহল স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়
অ্যালকোহল স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

চট্টগ্রাম অফিস:
নারীরা প্রতিদিন কমপক্ষে অতিরিক্ত দশ গ্রাম অ্যালকোহল নেয় তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি চার শতাংশ বেড়ে যায়। কিন্তু যারা প্রতিদিন এক গ্লাস ওয়াইন বা বিয়ার পান করে তাদের ঝুঁকি এক শতাংশ। অ্যালকোহল নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি চারগুণ বাড়ায় বলে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে।

৩৫ থেকে ৭০ বছর বয়সী ইউরোপীয় ইউনিয়নভুক্ত দশটি দেশের তিন লাখ ৩৪ হাজার ৫০০ নারীকে নিয়ে এই গবেষণা চালায় আন্তর্জাতিক একদল গবেষক।

গবেষণায় তাদের অ্যালকোহল গ্রহণের পরিমাণ ও স্তন ক্যান্সারের বাড়তি ঝুঁকির মধ্যে যোগসূত্র খোঁজা হয়। গবেষণায় স্পেনের পাঁচ বিশ্ববিদ্যালয় (অস্ট্রোরিয়া, গ্রানাডা, মুরসিয়া, নাভারা, সান সেবাস্টিয়ান) মদ খাওয়া ও স্তন ক্যান্সারের যোগসূত্রের বিষয়ে আগের প্রমাণগুলো নিশ্চিত করে। গবেষণায় ১১ হাজার ৫৭৫ জন নারীর স্তন ক্যান্সার নির্ণয় করা হয়েছে। এগারো বছর ধরে তাদের তথ্য সংগ্রহে রাখছে গবেষক দল।

গবেষক দলের একজন স্প্যানিশ বিজ্ঞানী মারিয়া ডোলরেস বলেন, গবেষণায় একজন নারীর স্তন ক্যান্সারের গড় ঝুঁকি নির্ণয় করা হয়েছে। গর্ভধারণের সময় যারা অ্যালকোহল নেয় তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি থাকে খুব বেশি। তবে স্বাস্থ্য সচেতন হলে এই ঝুঁকি এড়ানো সম্ভব হবে বলে গবেষকরা উল্লেখ করেন।