মর্নিংসান২৪ডটকম Date:27-11-2015 Time:10:54 pm


চট্টগ্রামে ১০ পৌরসভায় বিএনপির দলীয় মেয়র প্রার্থী নির্ধারন

চট্টগ্রামে ১০ পৌরসভায় বিএনপির দলীয় মেয়র প্রার্থী নির্ধারন

মোঃ সুমন চৌধুরী, চট্টগ্রাম অফিস : বিএনপিসহ ২০-দলীয় জোট পৌর নির্বাচনে অংশ নেয়ার নীতিগত সিদ্ধান্তের পর চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির শীর্ষনেতারা চট্টগ্রামের ১০ পৌরসভায় ১০ মেয়র প্রার্থী নির্ধারন করেছেন। মেয়র প্রার্থীদের পাশাপাশি কাউন্সিলর প্রার্থীদেরও গ্রীণ সিগন্যাল দেয়া হয়েছে। জেলার শীর্ষ নেতারা সংশি¬ষ্ট উপজেলা ও পৌরসভা কমিটির সাথে আলাপ করে প্রার্থী নির্ধারন করেছেন বলে জানিয়েছেন। প্রার্থী নির্ধারনের পর গতকাল অনেকেই মনোনয়ন ফরম সংগ্রহ করতে গিয়েছিলেন কিন্তু শুক্রবার হওয়াতে নিতে পারেননি-তাই আজ অথবা কাল মনোনয়ন ফরম নিবেন বলে জানিয়েছেন উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির নেতারা।
গত বৃহস্পতিবার রাতে বৈঠকে পৌর নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয় বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। গুলশান কার্যালয়ে রাত নয়টার দিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে এই বৈঠক শুরু হয়। এতে জোটের শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।
গতকাল শুক্রবার নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র ও আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন জোটের পক্ষ থেকে বলেন, নির্বাচন ১৫ দিন পিছিয়ে দেওয়াসহ কয়েকটি শর্তে আসন্ন পৌরসভা নির্বাচনে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট।
আগামী ৩০ ডিসেম্বর ভোটের দিন রেখে ইতোমধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুসারে, আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর এবং প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন ১৩ ডিসেম্বর।
প্রার্থী নির্ধারনের ব্যাপারে চট্টগ্রাম জেলা বিএনপির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী জানান, আমরা মেয়র এবং কাউন্সিলর প্রার্থী নির্ধারণ করে রেখেছি।
এদিকে দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি অধ্যাপক শেখ মোহাম্মদ মহিউদ্দিন জানান, আমাদের দক্ষিণ জেলায় ৪ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। জেলা কমিটির মিটিংয়ে আমরা এই ৪ পৌরসভায় মেয়র পদে প্রার্থী নির্ধারন করে দিয়েছি। পটিয়ার পৌরসভার মেয়র প্রার্থী সাবেক পৌর মেয়র আলহাজ্ব নুরুল ইসলাম সওদাগর, সাতকানিয়া পৌরসভার মেয়র প্রার্থী রফিকুল আলম, বাঁশখালীর মেয়র প্রার্থী সাবেক পৌর মেয়র কামরুল ইসলাম হোসাইনী এবং চন্দনাইশের মেয়র প্রার্থী নুরুল আনোয়ার। বিএনপির একটি সূত্র জানিয়েছে চন্দনাইশের পৌরসভা শেষ পর্যন্ত এলডিপির প্রার্থীকে ছেড়ে দিতে পারে বিএনপি।
এদিকে উত্তর জেলা বিএনপির সদস্য সচিব আবদুল্লাহ আল আহসান জানান, উত্তর জেলার ৬ পৌরসভায় মেয়র প্রার্থী নির্ধারন করা হয়েছে। শেষ পর্যন্ত আবারো রাউজান পৌরসভা থেকে নিজেকেই মেয়র পদে নির্বাচন করতে হবে উলে¬খ করে তিনি জানান, রাউজানে অনেককেই অনুরোধ করেছি মেয়র পদে নির্বাচনের জন্য। কেউই সাহস করছে না। তাই শেষ পর্যন্ত আগুনের গোলা মাথায় নিতে হচ্ছে। এদিকে রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র প্রার্থী কাউন্সিলর মোঃ হেলাল, মিরসরাই পৌরসভায় নাছির উদ্দিন পারভেজ, বারৈয়ারহাট পৌরসভার মেয়র প্রার্থী মাঈনুদ্দিন লিটনকে প্রার্থী নির্ধারণ করা হয়েছে। মাঈনুদ্দিন লিটন মামলার কারনে নির্বাচন করতে না পারলে দিদারুল আলম নির্বাচন করবেন। এদিকে সন্দ্বীপ পৌরসভায় মেয়র প্রার্থী হাসমত আলী বাহাদুর, সীতাকুন্ড পৌরসভায় মেয়র প্রার্থী হিসেবে ইউসুফ নিজামীকে মনোনয়ন করেছেন।