বড় লিডের পথে ভারত

বড় লিডের পথে ভারত
বড় লিডের পথে ভারত
বড় লিডের পথে ভারত

ক্রীড়া ডেস্ক: ভারত-দক্ষিণ আফ্রিকা চার ম্যাচ টেস্ট সিরিজের শেষ টেস্টের তৃতীয় দিন শেষে ৪০৩ রানের লিড নিয়েছে ভারত। শনিবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ভারত ৪ উইকেট হারিয়ে ১৯০ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করেছে।

শনিবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত ৫৭ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে। পরে অধিনায়ক কোহলি ও রাহানে ১৩৩ রানের জুটি অবিচ্ছিন্ন জুটি গড়ে অপরাজিত থাকেন। দিন শেষে বিরাট কোহলি ৮৩ ও অজিঙ্কা রাহানে ৫২ রানে অপরাজিত থাকেন।

গত বৃহস্পতিবার দিল্লির ফিরোজ শাহ কোটলায় ম্যাচের প্রথমদিন টস জিতে ব্যাট করতে নেমে ভারত প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩৩৪ রান সংগ্রহ করে প্রথম ইনিংসের খেলা শেষ করে ভারত। দলের পক্ষে অজিঙ্কা রাহানে ১২৭, রবীচন্দ্রন অশ্বিন ৫৬ ও বিরাট কোহলি ৪৪ রান করেন। প্রোটিয়াদের পক্ষে কাইল অ্যাবোট ৫টি, ডেন পিয়েদ ৪টি ও ইমরান তাহির ১টি করে উইকেট নেন।

পরে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে মাত্র ১২১ রানে অলআউট হয়ে যায়। ফরে প্রথম ইনিংস শেষে ২১৩ রানে এগিয়ে ছিলো কোহলিরা।

প্রতি ম্যাচের মত এই ম্যাচেও দক্ষিণ আফ্রিকাকে স্পিন দিয়ে কাবু করে ভারত। রবীন্দ্র জাদেজা একাই নেন পাঁচটি উইকেট। টেম্বা বাভুমা, হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস, এবি ডি ভিলিয়ার্স ও ডেন পিয়েদকে সাজঘরে ফেরান জাদেজা। এছাড়া রবীচন্দ্রন অশ্বিন ২টি, উমেশ যাদব ২টি ও ইশান্ত শর্মা ১টি করে উইকেট নেন। দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেন এবি ডি ভিলিয়ার্স।