মর্নিংসান২৪ডটকম Date:১১-০৯-২০১৪ Time:১২:৪২ পূর্বাহ্ণ


নন্দন রায়, চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের বঙ্গোপসাগর তীরবর্তী সীতাকুন্ডের কোল ঘেঁষে গড়ে ওঠা দেশের একমাত্র বৃহৎ শিপ ব্রেকিং ইয়ার্ডটি এখন নানান মুখী ষড়যন্ত্রেও শিকারে বন্ধ হয়ে

যাওয়ার উপক্রম হয়েছে।

images----10বিশ্বের বৃহৎ জাহাজ উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘হ্যাপাগ-লয়েড’ বাংলাদেশের কাছে পুরনো জাহাজ বিক্রি করবেনা বলে সিদ্ধান্ত নিয়েছে। বিপজ্জনক পরিবেশে জাহাজ ভাঙ্গার কারণে শ্রমিক হতাহতের ঘটনা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে। এই সিদ্ধান্ত যদি বাস্তবায়ন হয় তবে হুমকিতে পড়তে পারে জাহাজ ভাঙ্গা শিল্প, আর মারাত্মক ইমেজ সস্কটে পড়বে দেশ। শত শত কোটি টাকা রাজস্ব হারাবে সরকার। এছাড়া কাঁচামাল সংকটে পড়বে দেশের সাড়ে চার শতাধিক রি-রোলিং ও স্টিল মিল। এদিকে এই শিল্প বন্ধ হয়ে গেলে পাশাপাশি এই শিল্পের সঙ্গে জড়িত সারাদেশে প্রায় দশ লক্ষ লোকের আয়ের উৎস বন্ধ হয়ে যাবে। শিপ ব্রেকিং ব্যবসায়ী সূত্রে জানা যায়, গত কয়েক বছর ধরেই এই শিল্পকে ধ্বংস করে দিতে একটি দেশীয় ও আন্তর্জাতিক চক্র উঠে পড়ে লেগেছে। এই চক্রান্তের কারনে গত বছর শিপ ব্রেকিং এর কার্যক্রম কয়েক মাস বন্ধের পর যখন শিপ ইয়ার্ডগুলো আবার জাহাজ ভাঙ্গা শুরু করেছে তখন ঐ চক্র আবার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।
সূত্রে আরো জানা গেছে, হ্যাপাগ-লয়েড একটি বিশ্বের সর্ববৃহৎ জাহাজ পরিবহন সংস্থা। এই সংস্থা প্রতি বছর বিপুল সংখ্যক জাহাজ স্ক্র্যাপ ঘোষণা করে। এসব জাহাজের একটা অংশ বাংলাদেশের ব্যবসায়ীরা কিনে আনেন। এই জাহাজ ভেঙ্গে রি-রোলিং ও স্টিল মিলগুলোতে কাঁচামাল হিসেবে সরবরাহ করা হয়। কোম্পানিটি বাংলাদেশের কাছে পুরনো জাহাজ বিক্রি করবে না বলে সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে। তাদের এ সিদ্ধান্তে অন্য বড় শিপিং কোম্পানিগুলো অনুপ্রাণিত হতে পারে বলে মনে করা হচ্ছে। আগে আরও কয়েকটি সংস্থা একই সিদ্ধান্ত নিয়েছিল। ফলে হুমকিতে পড়তে পারে জাহাজ ভাঙ্গা শিল্প। হ্যাপাগ-লয়েড শিপিং কোম্পানী বলছে, বাংলাদেশের পরিবর্তে তারা পুরনো জাহাজ চীনে পাঠাবে। বাংলাদেশের তুলনায় চীনে জাহাজ ভাঙার খরচ বেশি। কিন্তু সেখানে অনেক আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয় এবং কায়িক শ্রম দিয়ে কাজটি করা হয় না। বিভিন্ন রাষ্ট্রের মানবাধিকার সংগঠন গুলোর দাবীর প্রেক্ষিতে শ্রমিকদের নিরাপত্তা কথা ভেবে তারা এ সিদ্ধান্ত নেয়। জানা গেছে, প্রায় আড়াই লাখ মানুষ জাহাজ ভাঙ্গা শিল্পে সম্পৃক্ত। এটা অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সীতাকুন্ডে প্রায় দেড়শতাধিক শিপ ইয়ার্ড রয়েছে। সবগুলো ইয়ার্ড চালু থাকলে প্রতি বছর সরকার ১২‘শ কোটি টাকার অধিক রাজস্ব পায়। প্রতি বছর সীতাকুন্ডে প্রায় দুই থেকে আড়াইশত জাহাজা ভাঙ্গা হয় বা ৩০ লাখ টন স্টিল রিসাইক্লিং করা হয়। দেশের সাড়ে ৪‘শ স্টিল রি-রোলিং মিলের মধ্যে ৮০ ভাগই ছোট আকারের এবং এগুলো কাঁচামালের জন্য এই শিল্পের উপর পুরোপুরি নির্ভরশীল। এ শিল্পে স্থবিরতা শুরু হলে রডের দামও বেড়ে যাওয়ার আশঙ্কা আছে।
এদিকে এই শিল্প বন্ধ হয়ে গেলে সরকার বছরে ১২’শ কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হবে। তাছাড়া জাহাজ আমদানির এলসিতে ব্যাংকের কঠিন শর্ত, বিশ্বব্যাংকে নানান ভাবে চাপ সৃষ্টি, শ্রমিকদের উস্কানি, সীতাকুন্ড থেকে শিপ ইয়ার্ড সরিয়ে নেয়ার পরামর্শসহ নানা বাধা আসছে। এরই মধ্যে আন্তর্জাতিক ভাবে পুরাতন জাহাজের দাম বাড়িয়ে দেয়ায় স্ক্র্যাপ জাহাজ ব্যবসায়ীরা জাহাজ আমদানিতে আগ্রহ হারিয়ে ফেলেছে। দাম বাড়ার পর ছোটখাট অনেক শিপ ব্যবসায়ী এই ব্যবসা থেকে ঝড়ে পড়েছে। বড় মাপের ইয়ার্ড ব্যবসায়ীরা তাদের ঐতিহ্য ধরে রাখতে লোকসান দিয়ে হলেও স্ক্র্যাপ জাহাজ দু’চারটা এনে ভাঙ্গছে। তবে তারা হাতে গোনা কয়েকজন। যারা এখনো ইয়ার্ড চালু রেখেছে তাদের প্রায় সবারই রোলিং মিল (রড কারখানা) রয়েছে। স্ক্র্যাপ বিক্রির চেয়ে রড তৈরি করে বিক্রি করাই তাদের মূল লক্ষ্য।
শিপ ইয়ার্ড ব্যবসায়ীরা জানান শিপ ব্রেকিং ব্যবসায় ধস নেমেছে। এলসি খুলতে ব্যাংকের কঠিন শর্ত, স্ক্র্যাপ জাহাজের দাম বৃদ্ধি, পরিবেশ, মানবাধিকার সংগঠন নামে শ্রমিকদেরকে উস্কানী সর্বশেষ বিদেশি স্ক্র্যাপ জাহাজ বিক্রেতা কোম্পানিগুলো বাংলাদেশে জাহাজ বিক্রি করতে অনীহা প্রকাশ এবং এবং বাংলাদেশ এই ব্যবসা বন্ধ করতে চাপ সৃষ্টি এসবই দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের প্রতিফলন বলে শিপ ব্যবসায়ীরা মন্তব্য করেন।

 

 

 




পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী
গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর
কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর
দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর
২৯ জুলাই থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু
প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠক
উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ডিসিদের আন্তরিক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
এরশাদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
দ্বিতীয় দফা পরীক্ষায়ও দুধে মিললো অ্যান্টিবায়োটিক
পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «