ফটিকছড়িতে কৃষকদের মানববন্ধনও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

ফটিকছড়িতে কৃষকদের মানববন্ধনও প্রতিবাদ সভা অনুষ্ঠিত
ফটিকছড়িতে কৃষকদের মানববন্ধনও প্রতিবাদ সভা অনুষ্ঠিত
ফটিকছড়িতে কৃষকদের মানববন্ধনও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম অফিস :
চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ইউনিয়নের মানিকপুর এলাকার শাহা সুন্দর আউলিয়ার গেইট নামক স্থানে শনিবার দুপুরে পাহাড়ি সন্ত্রাসীরা হুমকি দিয়ে চাষাবাদ করতে না দেওয়ার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে হাজারও কৃষক-কৃষাণি।

মোহাম্মদ মাহাবুল আলম (খুইল্যা মেম্বার)’র সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তারা বলেন, কাঞ্চননগর ইউপির মানিকপুর মৌজার সরকারি ডেবা এলাকার রক্তছড়ি খালের দক্ষিণ দিক হতে আরও দক্ষিণে কর্ণফুলী চা বাগান হয়ে লেলাং খাল, কোনখার ছোলা, সরকারি ডেবা, বেছইন্যা ঘোনাও দুইদ্যাপাড়া এলাকায় কয়েক কিলোমিটার এলাকা জুড়ে হাজার একর জায়গা কাঞ্চননগর এলাকার লোকজন যুগ যুগ ধরে পর্যায়ক্রমে চাষাবাদ করে আসছে।

এ সব জায়গায় কিছুদিন পূর্ব থেকে পার্শ্ববর্তী লক্ষীছড়ি উপজেলার কতিপয় পাহাড়ি লোকজন ফটিকছড়ি সীমানায় প্রবেশ করে কৃষকদেরকে জোর করে চাষাবাদ করতে বাধা প্রদান করে এবং হত্যার হুমকি দিয়ে আসছে। এতে বিতাড়িত কৃষকরা ক্ষুব্ধ হয়ে উঠে এবং তারা জড়ো হয়ে গত ১৩ ডিসেম্বর বিকেলে প্রতিবাদ জানাতে শুরু করলে দখলদার পাহাড়িরা ভেতরে চলে যায়।

এ নিয়ে পাহাড়ি-বাঙালিদের মধ্যে বিরোধ-উত্তেজনা বেড়ে যায়। পরে ফটিকছড়ি-লক্ষীছড়ি উপজেলার জনপ্রতিনিধিরা দুই বার বৈঠক করে এখনও সমাধানে পৌঁছতে পারেনি।

বক্তারা আরও বলেন, বর্তমানে ওই জমির জন্য তৈরি করা বীজ তলা সঠিক সময়ে রোপন করতে না পেরে নষ্ট হয়ে যাচ্ছে।

কৃষকরা আরও বলেন, বাপ- দাদার আমল হতে আমরা চাষাবাদ করে আসছি। বর্তমানে চাষাবাদ করতে না পারলে আমাদের ভিক্ষা করতে হবে। পাহাড়িরা আমাদের পানি সেচের পাম্প মেশিন পর্যন্ত নিয়ে গেছে।

প্রতিবাদ সভায় আরও বক্তব্য রাখেন ইউপি আওয়ামী লীগের সভাপতি এম দিদারুল আলম, গুরা মিয়া, মোহাম্মদ আজম, ইউপি সদস্যা চম্পাকলি, এস এম জানে আলম, আবু তাহের, রবিউল হক ও নাছির উদ্দিন প্রমুখ। ভ