অবৈধ জেটি উচ্ছেদ, জরিমানা

অবৈধ জেটি উচ্ছেদ, জরিমানা
অবৈধ জেটি উচ্ছেদ, জরিমানা
অবৈধ জেটি উচ্ছেদ, জরিমানা

চট্টগ্রাম অফিস: ওভারলোডিং, নিরাপত্তা সরঞ্জাম না রাখা ও বে-ক্রসিং বিহীন লাইটারেজ পরিচালনা করার দায়ে কর্ণফুলী নদীর দক্ষিণ তীরের পুরাতন ব্রীজঘাট সংলগ্ন চর পাথরঘাটা এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে গড়ে উঠা দুটি জেটি উচ্ছেদ করেছে বন্দর কর্তৃপক্ষ পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। এসময় দুটি জাহাজকে ৬০ হাজার টাকা জরিমানা হয়।

রোববার দিনভর এ অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অথরাইজড অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল হাশেম।

জাহাজ দুটি হল, এম ভি সেন্ট্রাল ও এম ভি সাইফুর রহমান।

চট্টগ্রাম বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল হাশেম বলেন, ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অধ্যাদেশ-১৯৭৬ ও চবক আইন (সংশোধিত) ১৯৯৫ এর ১৭(২) ধারা ভঙ্গ করে নদীর তীরে অবৈধভাবে গড়ে উঠা দুটি জেটি উচ্ছেদ করা হয়েছে। স্থানীয় প্রভাবশালী মোবারক ও হায়দার বন্দরের রাজস্ব ফাঁকি দিয়ে জেটি দুটি পরিচালনা করে আসছিলেন। এসময় তাদের অফিস সিলগালা করে দেয়া হয় এবং সরকারি জায়গায় সংরক্ষিত পাথর ও কয়লা জব্দ করে কর্ণফুলী থানার জিম্মায় দেওয়া হয়েছে।’

এছাড়া ইনল্যান্ড শীপিং অধ্যাদেশ-১৯৭৬ ভঙ্গ করে ওভারলোডিং, নিরাপত্তা সরঞ্জাম না রাখা ও ফায়ার এক্সটিংগুইসার মেয়াদোত্তীর্ণ হওয়া এবং বে-ক্রসিং বিহীন লাইটারেজ পরিচালনা করার দায়ে এম ভি সেন্ট্রাল ও এম ভি সাইফুর রহমান নামে দুটি জাহাজকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান তিনি।