মর্নিংসান২৪ডটকম Date:১৫-০৯-২০১৪ Time:১১:১৮ অপরাহ্ণ


 

images-----99ঢাকা অফিস : মুনাফার ৩৭ দশমিক ৫ শতাংশ কর দিয়ে সেরা ১০ প্রতিষ্ঠানের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)। কোম্পানি হিসেবে নতুন হলেও জনগণকে কাঙ্খিত সেবা দিয়ে মুনাফা করতে সক্ষম হয়েছে। আর মুনাফার টাকা সরকারের কোষাগারে জমা দিয়ে পুরস্কার অর্জন করায় গর্বিত কোম্পানির কর্মকর্তারা। সরকারি নিয়ম মেনে সরকারি কোষাগারে কর প্রদানের এই ধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মীর আব্দুল মতিন।

তিনি বলেন, আমরা সরকারি নিয়ম মেনে চলি। নিয়ম অনুযায়ী যে পরিমান কর দিতে হয় তা যথাযথভাবে দিয়ে থাকি। এমডি জানান, গত অর্থ বছরে প্রায় ৬০০কোটি টাকা মুনাফা করেছে প্রতিষ্ঠানটি। মুনাফার ৩৭ দশমিক ৫ শতাংশ হারে দুই কোটি ৩৩ লাখ টাকা কর প্রদান করা হয়। সরকারি নিয়ম অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড কর আদায় করে।

সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় পর্যায়ে নির্বাচিত ৪০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড সম্মাননা দেন। কোম্পানির পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ট্যাক্স কার্ড সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন। মীর আব্দুল মতিন বলেন, যথাযথভাবে কর দিয়ে যাচ্ছি। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে। সরকারি কোষাগারে কর দিয়ে দেশের উন্নয়নে সহযোগী হতে চাই। ২০১২-২০১৩ কর বর্ষে কোম্পানি পর্যায়ে ১০টি প্রতিষ্ঠানের মধ্যে দ্বিতীয় অবস্থানে ছিল কেজিডিসিএল।

জানা গেছে, চট্টগ্রামকে নিয়ে ১৯৮৩ সালে যাত্রা শুরু করে বাখরাবাদ গ্যাস সিস্টেমস। এ প্রতিষ্ঠানের অন্তত ৯০ ভাগ গ্রাহক এবং ৯৫ ভাগের বেশি রাজস্ব চট্টগ্রাম থেকে আদায় হলেও চূড়ান্ত অনুমোদনের জন্য সিংহভাগ ফাইল কুমিল্লার প্রধান কার্যালয়ে প্রেরণ করতে হতো। যা গ্রাহকের জন্য বিড়ম্বনার কারণ ছিলো। এতে গ্রাহকদের সপ্তাহের পর সপ্তাহ অনিশ্চয়তার মধ্যে কাটাতে হতো।
১৯৯৪ সালে বৃহত্তর চট্টগ্রামকে পৃথক করে কর্ণফুলী গ্যাস সিস্টেমস লিমিটেড গঠনের প্রস্তাব দেওয়া হয়। তত্ত্বাবধায়ক সরকার আমলে সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল¬ুর রহমানের কাছে চট্টগ্রাম চেম্বারসহ গ্রাহকরা নতুন বিপণন কোম্পানি গঠনের দাবি জানালে উদ্যোগ নেওয়া হয়। ২০০৮ সালের ১৭ নভেম্বর কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি গঠনের জন্য সরকারি গেজেট প্রকাশ হয়। এরপর ২০১০ সালের ফেব্র“য়ারিতে জয়েন্ট স্কট কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে।