চুয়েটের নতুন উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম

চুয়েটের নতুন উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম
চুয়েটের নতুন উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম

চট্টগ্রাম অফিস: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পঞ্চম উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

বুধবার তাকে চার বছরের জন্য নিয়োগ দেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদ। শিক্ষা মন্ত্রণালয় থেকে এক ফ্যাক্স বার্তায় তাকে নিয়োগ দেওয়ার কথা জানানো হয়।

বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, বুধবার সকালে শিক্ষামন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত ফ্যাক্স বার্তা বিশ্ববিদ্যালয়ে পৌঁছায়। সেই বার্তায় জানানো হয়, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমকে তার বর্তমান পদ থেকে অব্যাহতি প্রদানসহ উপাচার্য পদে ৪ (চার) বছর মেয়াদের জন্য নিয়োগ প্রদান করা হলো।’

এরপর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম উপাচার্য পদের দায়িত্বভার গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পর তাকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেয় চুয়েট পরিবারের সদস্যরা। এসময় তার সার্বিক সাফল্য ও মঙ্গল কামনা করা হয়।

এদিকে চুয়েটের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমের মেয়াদ চার বছর পূর্ণ হওয়ায় গত ১৫ এপ্রিল দুপুরে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের কাছে উপাচার্য পদের দায়িত্বভার হস্তান্তর করেন। এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন সাবেক এই উপ-উপাচার্য।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ১৯৫৮ সালের ১ জানুয়ারি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার মরিয়মনগরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আবদুল হোসেন, মাতা মরহুমা খায়রুন্নেসা।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এই প্রতিষ্ঠানের ছাত্র (তৎকালীন ইঞ্জিনিয়ারিং কলেজ) হিসেবে ১৯৭৯ সালে কৃতিত্বের সঙ্গে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বি.এসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ১৯৮২ সালের ১৯ আগস্ট প্রভাষক হিসেবে এই প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। পরে ১৯৮৬ সালের ২ মার্চ সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০০৭ সালের ২৩ এপ্রিল সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতির পর ২০০৯ সালের ১৯ জুলাই থেকে একই বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এরপর ২০১৩ সালের ৬ মার্চ তিনি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান।

এছাড়া বিভিন্ন সময় অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, কোর্স-অর্ডিনেটর, বিআইটি-এর বোর্ড অব গভর্নরস মেম্বার, এডভাইজরি কমিটি মেম্বার, একাডেমিক কাউন্সিল মেম্বার, চুয়েটের ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজির ডিরেক্টর, ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি)-এর ডিরেক্টর, চুয়েটের সিন্ডিকেট মেম্বারসহ নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স-এর চট্টগ্রাম কেন্দ্রের নির্বাচিত ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, সৌদিআরবসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেন।