শ্রীলংকায় বন্যায় ৮ জনের প্রাণহানি

শ্রীলংকায় বন্যায় ৮ জনের প্রাণহানি
শ্রীলংকায় বন্যায় ৮ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলংকায় বন্যা ও ভূমিধসে ১০ মাসের শিশুসহ কমপক্ষে আট জন প্রাণ হারিয়েছে। গৃহহীন হয়েছে আরো হাজার হাজার মানুষ। তবে মৃতের আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে বন্যা উপদ্রুত এলাকার লোকজনকে সরিয়ে নিতে সেনা মোতায়েন করেছে কলম্বো সরকার।

এ সম্পর্কে প্রতিরক্ষা সচিব করুণাসেনা হেত্তিয়ারাচ্চি সোমবার সাংবাদিকদের বলেছেন, ‘উদ্ধার অভিযান ও ত্রাণ তৎপরতা চালাতে বন্যা কবলিত এলাকাগুলোতে আমরা সেনা মোতায়েন করেছি। এছাড়া রাজধানীর পার্লামেন্ট ভবনসহ অপেক্ষাকৃত নিচু এলাকাগুলোকে বন্যার কবল থেকে রক্ষা করতে কলম্বোর বিভিন্ন খাল পরিষ্কারের কাজে সহায়তা করছে নৌবাহিনী।’

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বন্যায় ইতিমধ্যে আট জনের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যা ও ভূমিধসে গাছ ও বিদ্যুতের খুঁটি পড়ে বিভিন্ন রাস্তাঘাট বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধারকর্মীদের পক্ষে এখনো অনেক বন্যা কবলিত এলাকায় প্রবেশ করা সম্ভব হয়নি। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে বন্যার কারণে সোমবার কলম্বোর প্রধান বিমানবন্দর থেকে কমপক্ষে তিনটি ফ্লাইট ঘুরিয়ে দেয়া হয়েছে এবং রাজধানীর অনেক স্কুল বন্ধ রয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের মুখপাত্র প্রদীপ কোদিপ্পিলি জানিয়েছেন, বন্যা কবলিত এলাকাগুলোতে বসবাসরত প্রায় পাঁচ হাজার পরিবারকে বিভিন্ন ত্রাণ শিবিরগুলোতে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া স্বজনদের বাড়িতে আশ্রয় নিয়েছে বন্যা কবিলিত এলাকার আরো হাজার হাজার মানুষ।

এদিকে স্থানীয় আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে। কেননা বঙ্গোপসাগরে নিম্নচাপ থাকার কারণে আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকেবে।