সাড়ে তিন মাস বয়সী মোহাম্মদ আলীর অস্ত্রোপচার সোমবার

মায়ের কোলে সাড়ে তিনমাস বযসি মোহাম্মদ আলী
মায়ের কোলে সাড়ে তিনমাস বযসি মোহাম্মদ আলী

চট্টগ্রাম অফিস:

বাগেরহাটের জাকারিয়া ও হীরামনি ঘরে জন্ম নেয়া মোহাম্মদ আলী নামের সাড়ে তিন মাস বয়সী অপূর্ণাঙ্গ জোড়াশিশুটির অস্ত্রোপচার আগামীকাল সোমবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে করা হবে।

 মোহাম্মদ আলী জন্মের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. রুহুল আমিনের অধীনে চিকিৎসাধীন। বর্তমানে সি ব্লকের ৫ম তলায় ৫ডি ওয়ার্ডে ১৩ নম্বর বেডে শিশুটির চিকিৎসা চলছে।শিশুটির চিকিৎসার সমুদয় ব্যয় বহন করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 ইতোমধ্যে শিশুটির অস্ত্রোপচারের সকল আয়োজনও সম্পন্ন করা হয়েছে। পেডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ রুহুল আমিনের নেতৃত্বে পেডিয়াট্রিক, সার্জারি, এনেসথেশিয়া, এনালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার ইউনিট ও নবজাতক বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে ১৮ সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে।  প্রযুক্তির সহায়তায় প্রজেক্টরের মাধ্যমে অস্ত্রোপচারের ঘটনাটি স্ক্রিনে সরাসরি দেখানোর ব্যবস্থা করা হয়েছে।

 ১৮ সদস্যের মেডিক্যাল টিমের মধ্যে উপদেষ্টা সার্জন হিসেবে রয়েছেন পেডিয়াট্রিক বা শিশু সার্জারি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শফিকুল হক, অধ্যাপক ডা. মোঃ মতিউর রহমান ও অধ্যাপক ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম।

 সার্জিক্যাল টিমে রয়েছেন-পেডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ রুহুল আমিন, অধ্যাপক ডা. মোঃ তোসাদ্দেক হোসেন সিদ্দিকী, সহযোগী অধ্যাপক ডা.কে এম দিদারুল ইসলাম, ডা. দিনেস প্রসাদ কৈরালা, ডা.একেএম খায়রুল বাসার, ডা. নূর মোহাম্মদ ও ডা. মাফিয়া আফসিন লাজ।

 এ্যানেসথেসিয়া টিমে রয়েছেন, এনেসথেশিয়া, এনালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বনিক, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আব্দুল হাই, সিনিয়র কনসালটেন্ট ডা. মনজুরুল হক লস্কর, ডা.মোঃ আব্দুল আলীম ও ডা. সাফিনা সুলতানা সম্পা।

 নবজাতক বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে রয়েছে  বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও নবজাতক বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা, নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আব্দুল মান্নান ও সহযোগী অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে।

 বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান প্যারাসাইটিক টুইন সমস্যা নিয়ে জন্মানো মোহাম্মদ আলীর চিকিৎসার ব্যয়ভার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে বলে আশ্বাস দিয়েছেন।