মর্নিংসান২৪ডটকম Date:০৫-০৭-২০১৬ Time:৬:০০ অপরাহ্ণ


মর্নিংসান টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে জানাই অগ্রিম ঈদ শুভেচ্ছা

মর্নিংসান টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে জানাই অগ্রিম ঈদ শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক: আসন্ন পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে মর্নিংসান টোয়েন্টিফোরের সকল পাঠক-পাঠিকাদের জানাই ঈদের অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন।

ঈদ মানেই খুশি, ঈদ মানেই আন্দন। ঈদের দিনে সকালে প্রথমে নতুন জামা-কাপড় পরে ঈদের নামাজ পড়তে যাওয়া হল ঈদের আনুষ্ঠানিকতা। ঈদের নামাজ শুধুমাত্র ছেলেদের জন্য। নামাজের পর সবাই একসাথে হওয়া, দেখা করা। এসময় বাংলাদেশে ছোটরা বড়দের পা ছুঁয়ে সালাম করে এবং সালামি গ্রহন করে। ঈদের দিনে সালামি গ্রহন করা প্রায় সব দেশেই রীতি আছে। তবে এর ধর্মিয় কোন বাধ্যবাধকতা বা রীতি নেই।

ঈদের দিন ধনী-গরীব সকলের ঘরে তৈরী করা হয় সেমাই। এছাড়া আরো অনেক ধরনের খাবারের মধ্যে থাকে পোলাও, বিফ বিরিয়ানী, বিফ খিচুড়ী, চিকেন বিরিয়ান ইত্যাদি।

ঈদ উৎসবের আরো একটি রীতি হল আশেপাশের সব বাড়িতে বেড়াতে যাওয়া। এবং প্রত্যেক বাড়িতেই হালকা কিছু খাওয়া। এ রীতি বাংলাদেশে সবাই মানে।

ঈদের দিন ঘরে ঘরে সাধ্যমত বিশেষ খাবারের আয়োজন করা হয়। ঈদের দিনে সেমাই বা অন্যান্য মিষ্টি নাস্তা তৈরি করার চল রয়েছে। বাংলাদেশের শহরগুলো হতে ঈদের ছুটিতে নিজেদের আদি নিবাসে যারা বেড়াতে গিয়েছে তারা যাতে নির্বিঘ্নে তাদের ঈদ আনন্দ উপভোগ করে তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরে আসুক, এই দোয়া করি।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «