চট্টগ্রামের সঙ্গে সারাদেশের রেল যােগাযোগ শুরু

চট্টগ্রামের সঙ্গে সারাদেশের রেল যােগাযোগ শুরু
চট্টগ্রামের সঙ্গে সারাদেশের রেল যােগাযোগ শুরু

চট্টগ্রাম অফিস: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহপুর রেল ক্রসিংয়ে ট্রাক ও মালবাহী ট্রেনের সংঘর্ষের ঘটনায় রেল যোগাযোগ বন্ধ থাকার ১১ ঘণ্টা পর চট্টগ্রামের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু হয়েছে। ক্ষতিগ্রস্ত ট্রেনের ইঞ্জিন ও পণ্যবাহি ট্রাকটি মহাসড়কের ওপর থেকে সরিয়ে নেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ট্রেন চলাচল শুরু হয়েছে।

বুধবার রাত ৩টার দিকে ফেনীর ফতেহপুর রেল ক্রসিংয়ে ট্রাকের সঙ্গে ধাক্কা লেগে মহাসড়কে ওপর মালবাহী ট্রেনের ইঞ্জিন ও ট্রাক উল্টে চট্টগ্রামের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। সংঘর্ষে মালবাহী ট্রেনের ইঞ্জিন উল্টে যায়। দুর্ঘটনার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে মহাসড়কের দুই পাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এসময় বিকল্প পথ দিয়ে ধীরগতিতে গাড়ি চলাচল করছিল।

দুর্ঘটনার পর রাত থেকে ঢাকা-চট্টগ্রাম, সিলেট-চট্টগ্রাম এবং উত্তরবঙ্গ থেকে চট্টগ্রামগামী বেশ কয়েকটি ট্রেন বিভিন্ন স্টেশনে অপেক্ষমান রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন এসব ট্রেনের যাত্রীরা।

এদিকে মালবাহী ট্রেন ও ট্রাকের সাথে সংঘর্ষের পর দুর্ঘটনা কবলিত ইঞ্জিনটি এখনো পুরোপুরি উদ্ধার করা সম্ভব হয়নি। বর্তমানে ওই সড়কে বিকল্প নতুন রেল লাইন দিয়ে ট্রেন চলাচল করছে। ফেনী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মেজবাউল ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন।

দুর্ঘটনার খবর পেয়ে চট্টগ্রাম ও লাকসাম জংশন থেকে দুটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে সকাল ৯টা থেকে উদ্ধার অভিযান শুরু করে। কিন্তু সড়কে তীব্র যানজটের কারণ বেলা সাড়ে ১২টা পর্যন্ত ট্রেনের ইঞ্জিনটি উদ্ধার করা সম্ভব হয়নি। এসময় বিকল্প নতুন রেল লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়।

ফেনী রেলওয়ে স্টেশনের উপসহকারী প্রকৌশলী মো. সিদ্দিকুর রহমান জানান, ক্ষতিগ্রস্ত ইঞ্জিনটিকে উদ্ধারে চট্টগ্রাম ও লাকসাম জংশন থেকে আসা দুটি রিলিফ ট্রেন সকাল সাড়ে ৯টা থেকে উদ্ধারের চেষ্টা করছে। ট্রেন চলাচল আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে। তবে পুরোপুরি স্বাভাবিক হতে আরো কিছুটা সময় লাগবে।

বুধবার রাত সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম থেকে ঢাকাগামী পণ্যবাহী একটি ট্রাক মহাসড়কের ফেনীর ফতেহপুর রেলওয়ে ক্রসিংয়ে এসে ইঞ্জিল বিকল হয়ে পড়ে। এসময় চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী একটি মালবাহী ট্রেন ওই ক্রসিং পার হওয়ার সময় ট্রাকটিকে সজোরে ধাক্কা দেয়। এতে ট্রেনের ইঞ্জিন ছিটকে পড়ে যায়।