১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

৬ বছরর নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি আরব

Thursday, 11/08/2016 @ 11:53 am

 

শ্রমিক নিয়োগে ৬ বছরর নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি আরব

শ্রমিক নিয়োগে ৬ বছরর নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি আরব

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর থেকে সব ধরণের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। গত ছয় বছর ধরে চলে আসা এই নিষেধাজ্ঞা বুধবার আনুষ্ঠানিকভাবে তুলে নেয় দেশটির সরকার। এর ফলে গৃহকর্মী ছাড়া অন্য খাতে কর্মী নেওয়ার ওপর আর কোন বাধা থাকল না। এখন থেকে সবধরনের কাজে বাংলাদেশি দক্ষ ও অদক্ষ শ্রমিকরা সৌদি আরবে ভিসার জন্য আবেদন করতে পারবেন। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন কৃষি ও আবাসন খাতের দক্ষ, অদক্ষ শ্রমিকদের পাশাপাশি চিকিৎসক ও নার্সদের মত পেশাজীবীদেরও সৌদি আরবে কাজ পাওয়ার সুযোগ তৈরি হল। বর্তমানে সৌদি আরবে ১৩ লাখ বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এদের মধ্যে ৬০ হাজার নারী গৃহকর্মী রয়েছেন। এ হিসাবে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুন মাসে সৌদি আরব সফরের দুই মাসের মাথায় এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো সৌদি আরব। সফরে প্রধানমন্ত্রী সব ধরনের কাজ বাংলাদেশি শ্রমিকদের ভিসা পুনরায় চালুর আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

বুধবার দেশটির শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় এই সিদ্ধান্ত কার্যকর করে বলে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়।

রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ সন্তোষ প্রকাশ করে আরব নিউজকে বলেন, বাংলাদেশ থেকে যারা কাজ নিয়ে সৌদি আরবে আসতে চায়, তাদের জন্য এটি দারুণ খবর।

বাংলাদেশের সুদিন ও দুর্দিনে সব সময় পাশে থাকার কথা উল্লেখ করে আরব নিউজকে গোলাম মশি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় দুই পবিত্র মসজিদের দায়িত্বে থাকা বাদশাহ সালমানের প্রতি আমরা কৃতজ্ঞ।