মর্নিংসান২৪ডটকম Date:১৯-০৯-২০১৬ Time:৬:২৮ অপরাহ্ণ


রিজার্ভ চুরির অর্থ ফেরত দেয়ার নির্দেশ আদালতের

রিজার্ভ চুরির অর্থ ফেরত দেয়ার নির্দেশ আদালতের

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের চুরি যাওয়া রিজার্ভের ১৫.২৫ মিলিয়ন ডলার ( প্রায় ১২০ কোটি টাকা) অবিলম্বে বাংলাদেশ ব্যাংককে ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে ফিলিপাইনের আদালত।

দীর্ঘ প্রক্রিয়ার পর আজ সোমাবার ফিলিপাইনের একটি আদালত এই রায় দিলো।

সোমবার ফিলিপাইনের সরকারি আইনজীবীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত ফেব্রুয়ারিতে হ্যাকাররা সুইফট বার্তার মাধ্যমে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের রক্ষিত ১১০ মিলিয়ন ডলার চুরি করে। এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার যায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকে। আর ২০ মিলিয়ন ডলার যায় শ্রীলঙ্কার প্যান এশিয়ান ব্যাংকে।

পরবর্তীতে শ্রীলংকার অর্থ ফেরত পাওয়া গেলেও ফিলিপাইন থেকে সব অর্থ উদ্ধার করা সম্ভব হয়নি। দেশটির সিনেট কমিটির শুনানিতে অর্থ পাচারে সম্পৃক্ত ক্যাসিনো জাঙ্কেট অপারেটর কিম অং ১৫ মিলিয়ন (দেড় কোটি) ডলার ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেন। এই অর্থ ফেরত পেতে গত মাসে ফিলিপাইনের বিচার বিভাগ (ডিওজে) বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধিদলকে আইনি নথি ফাইল করতে বলেছিল।

সোমবার ফিলিপাইনের বিচার বিভাগের চিফ স্টেস কাউন্সেল তৃতীয় রিকার্ডো পারাস আদালতের রায়ের কপি পড়ে শোনান সাংবাদিকদের। এসময় তিনি বলেন, ‘আদালত জানিয়েছে বাংলাদেশ ১৫ মিলিয়ন ডলারের বৈধ মালিক।’

তিনি আরো বলেন, ‘আদালত বাংলাদেশ সরকারকে অর্থ প্রদানের জন্য বাংকো সেন্ট্রাল এনজি ফিলিপিনাসকে নির্দেশ দিয়েছে।’

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «