১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

২০১৮ সালের মধ্যেই নেপাল-বাংলাদেশ রেলযোগাযোগ স্থাপনের কাজ শুরু হবে=বাণিজ্যসন্ত্রী

Sunday, 16/10/2016 @ 3:19 pm

২০১৮ সালের মধ্যেই নেপাল-বাংলাদেশ রেলযোগাযোগ স্থাপনের কাজ শুরু হবে=বাণিজ্যসন্ত্রী

২০১৮ সালের মধ্যেই নেপাল-বাংলাদেশ রেলযোগাযোগ স্থাপনের কাজ শুরু হবে=বাণিজ্যসন্ত্রী

নিউজ প্রতিবেদন :

নেপালের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষ্যে আগামী ২০১৮ সালের মধ্যেই নেপালের সঙ্গে সরাসরি রেলযোগাযোগ স্থাপনের কাজ শুরু হবে এমনটাই জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সরাসরি  রেলযোগাযোগ স্থাপন হলে নেপাল থেকে পণ্য আমদানি যেমন সহজ হবে, তেমনি নেপালে রপ্তানিও বাড়বে বলে আশা করছেন মন্ত্রী।

রোববার দুপুরে সচিবালয়ে নেপালের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে এক বৈঠক শেষে তোফায়েল আহমেদ এমন কথা বলেন।

তোফায়েল বলেন, নেপালের প্রতিনিধিদলের সঙ্গে কথা হয়েছে। আসছে ২০১৮ সালের মধ্যেই দুই দেশের সরাসরি রেলযোগাযোগ স্থাপনের কাজ শুরু হবে।

বাংলাদেশ ও নেপাল যৌথভাবে নেপালে জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ঐক্যমতে পৌঁছেছে উল্ল্যেখ করে মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে দুটি জলবিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে ১৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। আমরা উভয় দেশ ভারতকে সঙ্গে নিয়ে এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনে একমত হয়েছি। কারণ ভারতের সহায়তা ছাড়া ভারতের মধ্য দিয়ে বাংলাদেশে এ বিদ্যুৎ আনা সম্ভব নয়। এ ছাড়াও ২০১৮ সালের মধ্যে খুলনা-মংলা রেললাইনের কাজ সমাপ্ত হওয়ার পর দুই দেশ রেলের মাধ্যমে মংলা বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে।

নেপালের বাণিজ্যমন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘বিবিএন এর আওতায় জলবিদ্যুৎসহ সড়ক ও রেলযোগাযোগের মাধ্যমে বাংলাদেশ ও নেপালের মধ্যে আমদানি-রপ্তানি বহুগুণ বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন,বাংলাদেশ নেপালের পরীক্ষিত বন্ধু হিসেবে নেপালিদের জন্য ভিসা সহজীকরণসহ সড়ক পথে অন অ্যারাইভাল ভিসার দাবি জানিয়েছি।’