মর্নিংসান২৪ডটকম Date:২৯-১০-২০১৬ Time:৭:৩৭ অপরাহ্ণ


আজ শুভ দীপাবলি

আজ শুভ দীপাবলি

শুভ্র দাশ: আজ হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দীপাবলি বা শ্যামাপূজা। অমাবস্যা তিথিতে অনুষ্ঠিত হয় এ পূজো। সন্ধ্যায় সহস্র প্রদীপ জ্বালিয়ে শুভ দীপাবলি উৎসব উদযাপন করা হয়।
বাংলায় ‘দীপাবলি’, হিন্দিতে ‘দিওয়ালি- যার অর্থ প্রদীপের সারি।  সমস্ত অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের প্রতীক শুভ দীপাবলি। দীপাবলীর উৎসবে সুখ ও শান্তির জন্য মায়ের কাছেে প্রার্থনা জানানো হয়।

সনাতন ধর্মাবলম্বীদের ধর্মশাস্ত্র মতে, মা কালী হচ্ছেন অগ্নির সপ্তম জিহ্বা আর অগ্নি হচ্ছেন স্বয়ং ঈশ্বর; যা মা কালী বা শ্যামা নামে ভক্তদের কাছে উপস্থিত হন। মাতৃ আরাধনার আরেক রূপ হচ্ছে শ্যামা পূজা।

হিন্দুমতে, দীপান্বিতা অমাবস্যার প্রধান আরাধ্য দেবী হলেন দক্ষিণা কালী। কালী করলাবন্দনা, মুক্তকেশী, মহামেঘের মতো তার বর্ণ। মুখে বিকশিত দন্তপঙ্‌ক্তি। দুই অধরপ্রাপ্ত বেয়ে পড়ছে রক্তধারা। গলায় মুক্তমালা, কর্ণে শিশুশবের কর্ণ ভূষণ।

মায়ের চার হাত। বাঁদিকে উপরের হাতে রক্তমাখা খোপানসী খড়গ, নিচের হাতের সদচ্ছন্দ মুন্ড। ডানদিকের হাতে দুটিতে অভয় ও বর।মহাদেবের বুকে পা রেখে দেবী যেন নৃত্য করছেন। আপাতদৃষ্টিতে মা কালী ভীষণ ভয়ংকরী। ভক্তের দৃষ্টিতে তিনি সর্বময় সর্বঙ্গলা সুন্দরী। তিনি মাধুর্যময়ী, মহাবিদ্যা, মহাশক্তি। মা কালী তার জীবনের প্রেরণা, কর্মে শক্তি বিপদের আশ্রয়। দুষ্টের দমন ও শিষ্টের লালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামা বা কালীর।