১৯শে নভেম্বর, ২০১৭ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

বাজারে আসছে নকিয়ার অ্যানড্রয়েড স্মার্টফোন

Wednesday, 18/01/2017 @ 4:16 pm

বাজারে আসছে নকিয়ার অ্যানড্রয়েড স্মার্টফোন

বাজারে আসছে নকিয়ার অ্যানড্রয়েড স্মার্টফোন

প্রযুক্তি ডেস্ক: বাজারে আসছে নকিয়ার অ্যানড্রয়েড স্মার্টফোন। আগামীকাল বৃহস্পতিবার চীনের বাজারে এই ছাড়া হচ্ছে। শুধু চীনের বাজারে পাওয়া যাবে এই ফোন। শুরুতেই নকিয়া ৬ মডেলের ফোন বাজারে ছাড়ছে। নকিয়া নামে এই স্মার্টফোনটি তৈরি করেছে ফিনিশ সংস্থা এইচএমডি গ্লোবাল।

‘নকিয়া ৬’ স্মার্টফোনটি সম্পূর্ণ মেটালের তৈরি। এতে আছে ৫.৫ ইঞ্চির ডিসপ্লে। যা সুরক্ষিত রাখতে রয়েছে গরিলা গ্লাস প্রটেকশন। ডিসপ্লে ১০৮০ পিক্সেলের। কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের সঙ্গে ৪ জিবি র‌্যাম রয়েছে ফোনটিতে। আরও আছে ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। ফোনটিতে মাইক্রো এসডি কার্ডের সাহায্যে মেমোরি বাড়ানো যাবে ১২৮ জিবি পর্যন্ত। রয়েছে ডুয়াল অ্যামপ্লিফায়ার যা ডলবি অ্যাটমোস সাউন্ড টেকনোলজি দেবে।

নকিয়া ৬ স্মার্টফোনটিতে রিয়ার ক্যামেরা রয়েছে ১৬ মেগাপিক্সেলের আর ফ্রন্ট ক্যামেরা রয়েছে ৮ মেগাপিক্সেলের। এতে রয়েছে ৩০০০ এমএএইচ ব্যাটারি। এই ফোন ফোর-জি এলটিই সাপোর্টেড।

তবে এ স্মার্টফোনটির দাম রাখা হয়েছে মধ্যবিত্তের নাগালেই। এটি একটি মিড রেঞ্চের স্মার্টফোন। নতুন ফোনটির দাম ভারতীয় মুদ্রায় ১৬,৭৩৯ রুপি। ফোনটি কেনার জন্য চীনে যেনো হিড়িকে লেগেছে। ৫ লাখ লোক ফোনটি কেনার জন্য পি-অর্ডার করেছেন।

২০১৪ সালেল পর এই প্রথম নকিয়া তাদের ব্র্যান্ড নেম ও লোগোসহ কোনো স্মার্টফোন বাজারে আনছে।

আগামী ১০ বছর এইচএমডি গ্লোবাল নকিয়ার যাবতীয় স্মার্টফোন তৈরি করবে।