মর্নিংসান২৪ডটকম Date:৩০-০১-২০১৭ Time:৪:৫৫ অপরাহ্ণ


শীত পোশাকে আধুনিকতা

শীত পোশাকে আধুনিকতা

চট্টগ্রাম অফিস: ফ্যাশনপ্রেমীদের কাছে শীতকাল সব সময়ই একটি আকর্ষণীয় ঋতু। অবশ্য প্রয়োজনের তাগিদেও এ সময় নতুন গরম পোশাক কিনতে হয়। সময়ের পরিবর্তনের সঙ্গে মানুষের রুচির পরিবর্তন হচ্ছে। তাই পোশাকে লাগছে আধুনিকতার ছোঁয়া।

হাল ফ্যাশনের শীত উপযোগী পোশাক সম্পর্কে দেশি প্রতিষ্ঠান ম্যানডোলিনের কর্ণধার আমেনা ইসলাম কচি জানালেন “কিশোরী ও তরুণীরা ইদানীং জিন্স-টপসের মতো পশ্চিমা পোশাকগুলোর দিকে ঝুঁকছে। এ ছাড়া পোশাকের কাটিংয়ে এসেছে অনেক পরিবর্তন। শীতের জন্য এসেছে কোয়ার্টার কিংবা ফুলহাতা পোশাক।

দামের বিষয়ে ফ্যাশন ডিজাইনার কচি বলেন, ‘দামের দিকটা খুব বেশি হবে না। ক্রেতাদের নাগালেই থাকবে। এখন তো শীত শুরু হয়নি, সবেমাত্র আমেজ, তাহলে এত আগে থেকে প্রস্তুতি কেন জানতে চাইলে বাদল আহমেদ বলেন, আমেজ থেকেই তো প্রস্তুতির পর্বটা রাখতে হবে। তা না হলে ক্রেতাদের চাহিদা অনুযায়ী পোশাকের মূল্যায়ন করাটা কঠিন হয়ে দাঁড়ায়। আমাদের হাউসে ১২ মাসেই পোশাকের চাহিদা রয়েছে। শুধু শীত বলে কথা নয়। ক্রেতাদের জন্য তো পোশাক তৈরি করা। তাই সঠিক সময়ে তাদের হাতে পোশাক পৌঁছানোই আমাদের লক্ষ্য রাখতে হয়।’

বাড়ছে শীত। এরই মধ্যে বেশ ঠাণ্ডা হতে শুরু করছে চারপাশ। কোথাও কোথাও শীত কনকনে হয়ে জেঁকে বসছে। ঋতুর এ পরিবর্তনের হাওয়া লেগেছে পোষাকেও। ফ্যাশন সচেতন তরুণ-তরুণীদের মাঝে এ পরিবর্তনের ছোঁয়া লাগছে সবচেয়ে বেশি। শীতকে কেন্দ্র করে নানা রঙ আর ঢঙ এর পোষাক আসে বাজারে। তাই এইবারে শীতে প্রধান দেশের আদলে আমাদের দেশের শীতের কথা মাথায় রেখে মেয়েদের পাতলা লং কোট ও জিন্স তৈরি করেছি।

তরুণ ডিজাইনার চারুকলার শুভ চন্দ্র দাশ বলেন, ঋতুভেদে মেয়েদের পোশাকেও পরিবর্তন আনা হয়েছে। লং লেন্থের কামিজের সঙ্গে হাইনেক কলারের ব্যবহার করা হয়েছে। কুর্তায় বসছে শার্ট কলার। আর কলারের মাঝে বসানো হয়েছে ব্যান্ড বা প্লেট। বিশেষ করে আমাদের তরুণীরা ফ্যাশন সচেতন হয়ে উঠছে। এখন প্রশ্ন হচ্ছে, বিগত দিনের তুলনায় বর্তমানে শীতের পোশাকে কী ধরনের পরিবর্তন এসেছে? প্রথমে বলা যেতে পারে, চেতনাগত বিশাল পরিবর্তন ঘটেছে। একসময় ফ্যাশন বলতেই বোঝাত পশ্চিমা পোশাকের অনুকরণ। পাশ্চাত্য পোশাকে নিজেকে সাজিয়ে একসময় অনেকেই এক ধরনের অভিজাত আয়েশ অনুভব করতেন।

ডিজাইনার: আমেনা ইসলাম কচি ও শুভ চন্দ্র দাশ।
মডেল: তনি, পূজা ও রাশেদ।
ষ্ট্যাইলিং: সালেহ রবি জন। ছবি: কমল দাশ ।