২২শে জুলাই, ২০১৭ ইং, ৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

জাতীয় নেতা কামরুজ্জামানের স্ত্রী জাহানারার আর নেই

Monday, 06/02/2017 @ 12:55 pm

জাতীয় নেতা কামরুজ্জামানের স্ত্রী জাহানারার আর নেই

জাতীয় নেতা কামরুজ্জামানের স্ত্রী জাহানারার আর নেই

নিউজ ডেস্ক:

মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় চার নেতার অন্যতম এএইচএম কামরুজ্জামানের স্ত্রী জাহানারা জামান রোববার রাত সাড়ে ১২টার দিকে ঢাকার গুলশানে নিজ বাস ভবনে ইন্তেকাল করেন। বার্ধক্যজনিত বিভিন্ন সমস‌্যায় ভুগছিলেন জাহানারা।মুত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। জাহানারা-কামরুজ্জামানের চার সন্তানের মধ্যে এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি।

জাহানারা জামানের মৃতদেহ রাজশাহীর কাদিরগঞ্জ এলাকায় পারিবারিক কবরস্থানে স্বামীর কবরের পাশে দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।তবে ঢাকা থেকে কখন মৃতদেহ রাজশাহী নেওয়া হবে, জানাজা কখন হবে সে বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত পরিবারের পক্ষ থেকে জানা যায়নি।

উল্লেখ্য,বঙ্গবন্ধু পাকিস্তানে বন্দি থাকা অবস্থায় মুক্তিযুদ্ধের সময় মুজিবনগরে গঠিত বাংলাদেশের অস্থায়ী সরকারের রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম। ওই সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দীন আহমদ। এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামান মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ তাদের স্মরণ করে চার জাতীয় নেতা হিসেবে।

১৯৭৫ এর ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর সেনাবাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থান চলে। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ চার রাজনৈতিক সহকর্মী সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মনসুর আলী এবং কামরুজ্জামানকে আটক করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়।

এরই ধারাবাহিকতায় ওই বছরের ৩ নভেম্বর কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। প্রতিবছর দিনটিকে জেল হত‌্যা দিবস হিসেবে স্মরণ করে বাংলাদেশ।