মর্নিংসান২৪ডটকম Date:08-02-2017 Time:6:23 pm


২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ৩,১০০ মেগাওয়াট বিদ্যুতের লক্ষ্য

২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ৩,১০০ মেগাওয়াট বিদ্যুতের লক্ষ্য

ডেস্ক রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে ২০২১ সালের মধ্যে ৩ হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বুধবার বিকেলে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশনে সংরক্ষিত নারী সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছি। আর সেই লক্ষ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ২০২১ সালের মধ্যে ৩ হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া ২০১৭ সালে জাতীয় গ্রিডে আরো ১ হাজার ৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে। আমরা বিদ্যুতের উৎপাদন তিন গুণ বৃদ্ধি করে ২০১৩ সালে ১০ হাজার মেগাওয়াটে উন্নীত করেছি। দ্বিতীয় মেয়াদে মাত্র তিন বছরে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫ হাজার ৩৫১ মেগাওয়াটে উন্নীত করেছি।’

তিনি বলেন, ‘বিগত ৭ বছরে গ্রামীণ জনপদে অফগ্রিড এলাকায় প্রায় ৪৫ লাখ পরিবারের জন্য সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে।’

প্রধানমন্ত্রী জানান, উপ-আঞ্চলিক সহযোগিতা কার্যক্রমের আওতায় ভারত থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে পার্শ্ববর্তী দেশসমূহ হতে ৬ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা রয়েছে। নেপাল, ভুটান, মিয়ানমার ও ভারতের উত্তর-পূর্বাঞ্চল থেকে জলবিদ্যুৎ আমদানির লক্ষ্যে আলোচনা অব্যাহত আছে।