১৯শে নভেম্বর, ২০১৭ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

ঐতিহাসিক টেস্টের প্রথম দিন ভারতের

Thursday, 09/02/2017 @ 5:45 pm

ঐতিহাসিক টেস্টের প্রথম দিন ভারতের

ঐতিহাসিক টেস্টের প্রথম দিন ভারতের

ক্রীড়া ডেস্ক: ভারত ও বাংলাদেশের মধ্যেকার একমাত্র টেস্টের প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৩৫৬। হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিং করতে নামে বিরাট কোহলির টিম ইন্ডিয়া।

তাসকিনের উচ্ছ্বাসে সকালটা শুরু হলেও দিন শেষ হয়েছে ভারতীয় কাপ্তান বিরাট কোহলির ব্যাটিং নৈপুণ্যে। লোকেশ রাহুলের দ্রুত বিদায়ের পর দলকে টেনে তুলের মুরালি বিজয় ও চেতাশ্বর পূজারা। টাইগার বোলারদের হাঁপিয়ে তোলেন তারা। প্যাভিলিয়নে ফেরার আগে দলকে ১৭৮ রানের এক অনবদ্য জুটি উপহার এই দুই রথী।

মিরাজের বলে আউট হওয়ার আগে ৮৩ রান করেন পূজারা। আর ১০৮ রান করা বিজয়কে সরাসরি বোল্ড করেন তাইজুল। হাঁটু মুড়ে বসে তাইজুল ইসলামের বলে সুইপ করতে গিয়ে বোল্ড হন মুরালি বিজয়। ক্যারিয়ারের নবম ও বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করেন বিজয়। ১৬০ বলে ১২ চার ও ১ ছক্কায় নিজের ইনিংসটি সাজান বিজয়। এর পর আর কোন উইকেটে হারায়নি ভারত। বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানের ব্যাটিংয়ে প্রথম দিন শেষে করে ভারত।

এদিকে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি তুলে নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ১৩০ বলে ১০ বাউন্ডারিতে সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। মেহেদী হাসান মিরাজের বল মিড উইকেটে পাঠিয়ে ক্যারিয়ারের ১৬তম টেস্ট সেঞ্চুরির পূর্ণ করেন বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

এর আগে দিনের প্রথম সেশনে বিবর্ণ এক বাংলাদেশকে দেখল ভক্তরা। ক্যাচ মিস আর অগোছালো ফিল্ডিংয়ে বাজে একটা সেশন পার করে বাংলাদেশ। প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ৮৬ রান সংগ্রহ করেছিল ভারত। মোটা দাগে উল্লেখ করলে, মোট তিনটি ক্যাচ নাগালছাড়া হয়েছে বাংলাদেশ দলের।

ইনিংসের ১৪তম ওভারের তৃতীয় বলে স্লিপে ক্লোজ একটি ক্যাচ হাতছাড়া করেন সাকিব আল হাসান। মেহেদী হাসান মিরাজের বলে স্লিপে ক্যাচ তুলে দেন বিজয়। কিন্তু বলের নিচে হাত না রেখে খানিকটা পাশে হাত নেন সাকিব।

এরপর ১৮.৩ ওভারে মুরালিকে রান আউট করার সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি মেহেদী ও রাব্বি। দুই ব্যাটসম্যান এক প্রান্তে তারপরও রান আউট করতে পারেনি তারা। রাব্বির থ্রো থেকে মেহেদী হাতে বলই জমাতে পারেননি। এদিকে ব্যাটসম্যানদের দাপটের দিনে বল হাতে একটি করে উইকেট শিকার করেছেন তাসকিন, মিরাজ এবং তাইজুল।

এর আগে ভারতের বিপক্ষে আটটি টেস্ট খেলেছে মুশফিকরা। যার মধ্যে টাইগাররা দুইটিতে ড্র করেছে ও ছয়টিতে হেরেছে। সবকটি ম্যাচই অনুষ্ঠিত হয় বাংলাদেশের মাটিতে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বী।

ভারত একাদশ: মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার উমেশ যাদব।

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০০ সালে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। এরপর বাংলাদেশের মাটিতেই আরও ৭টি টেস্ট খেলে দুই দল। কিন্তু ‘প্রতিবেশী দেশ’ ভারতে একটি টেস্ট খেলার সুযোগ ও সৌভাগ্য হয়নি বাংলাদেশের। ১৭ বছর পর আজ প্রথমবারের মত ভারতের মাটিতে টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ।

স্কোর: ভারত ১ম ইনিংস ৩৫৬/৩
লোকেশ রাহুল (২), চেতেশ্বর পূজারা (৮৩), মুরালি বিজয় (১০৮)।
ব্যাটিং: বিরাট কোহলি (১১১) ও আজিঙ্কা রাহানে (৪৫)।