মর্নিংসান২৪ডটকম Date:১৫-০২-২০১৭ Time:৩:৪২ অপরাহ্ণ


৪ দিনের সফরে কাল জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

৪ দিনের সফরে কাল জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট:

চার দিনের সফরে আগামীকাল জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেওয়ার কথা রয়েছে।

বুধবার সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ প্রদান করবেন। এছাড়াও বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।শেখ হাসিনা তার ভাষণে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবেলায় তার সরকারের গৃহীত নানা পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তুলে ধরবেন বলে সূত্র জানায়।

মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রুয়ারির ১৭-১৯ তারিখে অনুষ্ঠিতব্য ৫৩তম সিকিউরিটি সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচশরও বেশি নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন।  তারা তিন দিনব্যাপী এ সম্মলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।

এছাড়াও বৈশ্বিক স্বাস্থ্য ও জলবায়ুসংক্রান্ত নানা হুমকি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।