বঙ্গবন্ধুর অকুতোভয় সাহস বাঙালি জাতিকে এনে দিয়েছে মুক্তির সনদ-আবুল মোমেন

বঙ্গবন্ধুর অকুতোভয় সাহস বাঙালি জাতিকে এনে দিয়েছে মুক্তির সনদ-আবুল মোমেন
বঙ্গবন্ধুর অকুতোভয় সাহস বাঙালি জাতিকে এনে দিয়েছে মুক্তির সনদ-আবুল মোমেন
বঙ্গবন্ধুর অকুতোভয় সাহস বাঙালি জাতিকে এনে দিয়েছে মুক্তির সনদ-আবুল মোমেন

চট্টগ্রাম অফিস:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রস ক্লাবে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় ও সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিশু উৎসবে একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রেসক্লাবের সদস্যদের সন্তানদের জন্য আয়োজন করা চিত্রাংকন, আবৃত্তি, কুইজ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন মোমেন।

প্রধান অতিথির বক্তব্যে আবুল মোমেন বলেন,গ্রামের কৃষক পরিবারের সন্তান বঙ্গবন্ধু। গ্রাম থেকে শহর-নগর সর্বত্র বিচরণ করেছেন তিনি।গ্রামের ছেলে বঙ্গবন্ধু গ্রামে স্কুলে লেখা পড়া শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করেন।লেখাপড়ার পাশাপাশি মানুষের কথা,দেশের কথা ভেবেছেন তিনি। জীবনে কখনো পরাধীনতাকে স্বীকার করতে চান নি তিনি। অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সবসময়। তার তেজোদীপ্ত চেতনা কখনো পরাজয় মানে নি। তার অকুতোভয় সাহস বাঙালি জাতিকে এনে দিয়েছে মুক্তির সনদ।তাই তিনি জাতির পিতা হতে পেরেছেন।

আবুল মোমেন বলেন, আজ ফ্ল্যাটবাড়ির চতুর্দিকে আমাদের সন্তানরা বন্দি। স্কুল-কলেজ এখন পর্যাপ্ত খেলার মাঠ ন্ইে, কারাগারে পরিণত হয়েছে। সন্তানদের জিপিএ-৫ পাওয়ানোর জন্য অভিভাবকরা শিশুদের পেছনে অতন্দ্র প্রহরীর মতো লেগে আছে। যা মানবিক জীবনের অনুকূল নয়।’ শিশুদের মাঝে সৃজনশীল মনোভাব গড়ে তুলতে হলে প্রকৃতির সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আজকের বাংলাদেশ হতো না। বঙ্গবন্ধুর সোনার বাংলার জন্য শিশুদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে পারলেই হবে এ অনুষ্ঠানের সার্থকতা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, আপ্যায়ণ ও সমাজসেবা সম্পাদক রোকসারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য ম. শামসুল ইসলাম প্রমুখ।