মর্নিংসান২৪ডটকম Date:২৯-০৩-২০১৭ Time:১২:৩১ অপরাহ্ণ


দেশে প্রথম তৈরি হয়েছে বাঁশের মোবাইল ফোনের টাওয়ার

দেশে প্রথম তৈরি হয়েছে বাঁশের মোবাইল ফোনের টাওয়ার

ডেস্ক রিপোর্ট :

দেশে সর্বপ্রথম বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে মোবাইল ফোনের টাওয়ার।পরিবেশ-বান্ধব প্রযুক্তি হিসেবে ইডটকো গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান এটি তৈরি করেছে।রাজধানী ঢাকার উত্তরায় একটি বাড়ির ছাদে পরীক্ষামূলকভাবে এই টাওয়ার স্থাপন করা হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ ইশতিয়াক আহমেদের নেতৃত্বে একটি দল ইস্পাতের বিকল্প হিসেবে অবকাঠামো নির্মাণের উপাদান হিসেবে বাঁশের ব্যবহারের ওপর গবেষণা করে।

এক গবেষণায় দেখা গেছে, কাঁচা বাঁশকে প্রক্রিয়াজাত করে এরকম টাওয়ার তৈরি করা সম্ভভ, এবং তা ২১০ কিলোমিটার পর্যন্ত বাতাসের গতি সহ্য করতে পারে। সঠিক রক্ষণাবেক্ষণ করলে বাঁশের টাওয়ার ১০ বছর পর্যন্ত টিকে থাকতে পারে। তারা বলছেন, একটি টাওয়ার তৈরি করতে সময় লাগবে মাত্র ১২ দিন। একটি টাওয়ারে সর্বোচ্চ আটটি টাওয়ার স্থাপন করা যাবে।

 

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «