১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

পর্তুগালে দাবানলে নিহত ৫৮

Sunday, 18/06/2017 @ 5:34 pm

পর্তুগালে দাবানলে নিহত ৫৮

পর্তুগালে দাবানলে নিহত ৫৮

আন্তর্জাতিক ডেস্ক: পর্তুগালের মধ্যাঞ্চলে শনিবার থেকে সৃষ্ট দাবানলে নিহত হয়েছেন ৫৮ জন। এ ঘটনায় আহত হয়েছেন ৫৯ জন। আহততদের হাসপাতালে নেওয়া হয়েছে।

ভয়াবহ এ দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন কয়েক শ অগ্নিনির্বাপণকর্মী। একক দাবানলের দিক থেকে পর্তুগালে এটিই প্রথম এত বড় ঘটনা।

পর্তুগালের রাজধানী লিসবন থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে পেড্রোগাও গ্রান্ডের পাহাড়ি এলাকায় দাবানলের সৃষ্টি হয়। প্রচণ্ড দাবদাহ ও বৃষ্টিহীন বজ্রপাতের কারণে দাবানল হয়েছে বলে বলা হচ্ছে। পুলিশ জানিয়েছে, একটি গাছের ওপর বজ্রপাতে আগুন লেগে যাওয়ায় এ দাবানল সৃষ্টি হয়েছে।

শনিবার এক পর্তুগিজ কর্মকর্তা এ তথ্য জানান। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

দাবানলে মৃতের সংখ্যা বাড়ার এ তথ্য দিয়েছেন পর্তুগালের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জর্জ গোমেজ। শনিবার এ ঘটনায় মৃতের সংখ্যা প্রাথমিকভাবে ১৯ জন বলা হয়েছিল। একদিন যেতে না যেতেই এ সংখ্যা প্রায় তিন গুণ বেড়ে দাঁড়িয়েছে ৫৮ জনে।

প্রতিমন্ত্রী জর্জ গোমেজ বলেছেন, মৃতদের অধিকাংশই মারা গেছেন দাবানলে রাস্তায় গাড়িতে থাকা অবস্থায় পুড়ে। আহত ৫৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে৫ জনের অবস্থা সংকটাপন্ন।

স্থানীয় সময় রোববার সকাল পর্যন্ত দাবানল নিয়ন্ত্রণে প্রাণান্ত চেষ্টা অব্যাহত রেখেছেন কয়েক শ দমকলকর্মী। নিরাপত্তার কারণে কয়েকটি রাস্তায় যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

গোমেজ বলেছেন, স্বাভাবিকের চেয়ে মেঘ খুব নিচে দিয়ে প্রবাহিত হওয়ায় হেলিকপ্টার ও বিমান নিয়ে কাজ করা দুরুহ হয়ে পড়ছে। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আমাদের পক্ষে সম্ভব ও অসম্ভব- সবই করার চেষ্টা করছি আমরা। তিনি আরো বলেন, কোনো গ্রাম এখনো দাবানলে ক্ষতিগ্রস্ত হয়নি।

পর্তুগিজ প্রেসিডেন্ট মার্সেলো রেবেলো ডি সৌসা শনিবার রাতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন এবং মৃত ও আহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।