মর্নিংসান২৪ডটকম Date:০৫-১২-২০১৭ Time:৫:৩১ অপরাহ্ণ


বাক্সবন্দি হয়ে ঢাকায় এলো সোফিয়া

বাক্সবন্দি হয়ে ঢাকায় এলো সোফিয়া

নিউজ ডেস্ক: সারা বিশ্বে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া বাক্সবন্দি হয়ে হয়ে ঢাকায় এসেছেন।

থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মঙ্গলবার রাত ১২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে সোফিয়া। তার সঙ্গে বাংলাদেশে এসেছেন নির্মাতা ডেভিড হ্যানসন।

সোফিয়ার দেহের বিভিন্ন অংশ খুলে খণ্ড-খণ্ডভাবে বাক্সবন্দি করে ঢাকায় আনা হয়েছে। যাতে করে এটিকে সহজেই পরিবহন করা যায়। এরপর এর বিভিন্ন অংশ জুড়ে দিয়ে পূর্ণাঙ্গ রোবট হিসেবে ডিজিটাল ওয়ার্ল্ডে উপস্থাপন করা হবে।

রোবটটি আগামীকাল বুধবার থেকে শুরু হওয়া চারদিনের তথ্যপ্রযুক্তির বড় প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবে। এসময় তার নির্মাতা ড. ডেভিড হ্যানসনও উপস্থিত থাকবেন।

জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, সোফিয়াকে নিয়ে ডিজিটাল ওয়ার্ল্ডে দুইটি সেশন হবে। একটি হবে সাংবাদিকের সঙ্গে অন্যটি হবে তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার এবং উদ্ভাবদের সঙ্গে।

এজন্য আয়োজন করা হয়েছে ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠান। সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে বেলা আড়াইটা হতে বিকাল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবে সোফিয়া। থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসনও। এ সময় সরাসরি দেখা তো মিলবে, ভাগ্য ভাল হলে প্রশ্ন করার সুযোগও পেতে পারেন।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «