মীর কাসেম আলীর মামলার রায় রবিবার

75300_kashemঢাকা অফিস: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর মামলার রায় আগামী রবিবার ঘোষণা করা হবে।বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৩ সদস্যের বেঞ্চ এই অপেক্ষমান মামলাটি রায় ঘোষণার জন্য রবিবার কার্যতালিকায় রাখেন। ট্রাইব্যুনালের অপর ২ সদস্য হলেন- বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম।গত ৪ মে এই মামলার কার্যক্রম শেষ হয়। ওই দিন মামলার রায় অপেক্ষমান রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।
মীর কাসেম আলীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় আটক, অপহরণ, নির্যাতন, হত্যাসহ ১৪টি অভিযোগের ওপর শুনানি করা হয়েছে। গত ২৩ এপ্রিল মীর কাসেম আলীর বিরুদ্ধে মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ হয়। রাষ্ট্রপক্ষে তদন্ত কর্মকর্তাসহ ২৪ জন ও আসামিপক্ষে ৩ জন সাক্ষ্য দেন।
২০১২ সালের ১৭ জুন ট্রাইব্যুনাল-১ গ্রেফতারি পরোয়ানা জারি করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মীর কাসেমকে গ্রেফতার করে। তিনি কারাগারে আটক আছেন।
২০১৩ সালের ১৬ মে রাষ্ট্রপক্ষ তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে। ৫ সেপ্টেম্বর তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, নির্যাতন, অপহরণসহ মানবতাবিরোধী অপরাধের ১৪টি অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল-১। চলতি বছর মামলাটি ট্রাইব্যুনাল-২-এ স্থানান্তর করা হয়।