মর্নিংসান২৪ডটকম Date:৩১-১২-২০১৭ Time:৫:৫৬ অপরাহ্ণ


বিদায় ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বিদায় ২০১৭। আজ রাত ১২টার পর বিদায় নিবে একটি বছর আর আগমন ঘটবে নতুন একটি বছরের। আগামীকাল সূর্যোগয়ের মধ্য দিয়ে স্বাগত জানানো হবে নতুন একটি বছরকে।

সময়ের স্রোতে গা ভাসিয়ে ঝরা পাতার মতো বিদায় নিচ্ছে ঘটনাবহুল বছর ২০১৭। আজকের দিনটি পার হলে গুরুত্ব হারিয়ে যাবে দেয়ালে গত একবছর ধরে টানানো ক্যালেন্ডারটির। সেখানে ঝুলবে আরেকটি নতুন ক্যালেন্ডার। সময় এক প্রবহমান মহাসমুদ্র। কেবলই সামনে এগিয়ে যাওয়া, পেছনে ফেরার সুযোগ নেই।

প্রত্যাশা-প্রাপ্তি, অর্জন আর গর্বের অগ্রযাত্রাকে আরও এক ধাপ এগিয়ে নিতে শুরু হচ্ছে নতুন একটি বছর। নব-উদ্যমে প্রাণের উচ্ছ্বাসে বরণ করা হবে নতুন বছরকে।

অনেক ঘটনার সাক্ষী হয়ে থাকবে ২০১৭।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণ, নির্বাচনের পর এখনও জার্মানিতে সরকার গঠিত না হওয়া, ব্রেক্সিট আলোচনা শুরু, উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা। এ সবই ২০১৭ সালের কয়েকটি উল্লেখযোগ্য ঘটনা৷

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো ১৫ ফেব্রুয়ারি ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল’ বা পিএসএলভি সি-৩৭ রকেটে করে সফলভাবে একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করে, যা একটি রেকর্ড৷ এর আগে একটি রকেটে করে একসঙ্গে এতগুলো উপগ্রহ মহাকাশে প্রেরণের ঘটনা ঘটেনি৷

আলোচনার শীর্ষে ছিল রোহিঙ্গা ইস্যু। বলা যায় মিয়ানমারের রোহিঙ্গা ঢল সামলানোর বছর। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর চ্যালেঞ্জ ছিল। সব মিলিয়ে মিয়ানমারের প্রায় ১০ লক্ষাধিক নাগরিককে সম্পূর্ণ ‘মানবিক কারণে’ বাংলাদেশে আশ্রয় দিয়ে সারাবিশ্বকেই তাক লাগিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সাধারণ অধিবেশন থেকে শুরু করে পুরো বছরই এই ইস্যুটি ছিল আলোচনার শীর্ষে এবং বিশ্ব নেতৃবৃন্দ এ ইস্যুতে শুধু বাংলাদেশের পাশে এসেই দাঁড়াননি, নানা অভিধানে প্রশংসায় ভাসিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ আর্কাইভে স্বীকৃতি দেওয়া বড় অর্জনগুলোর একটি।

বিদায়ী বছরে চিরবিদায় নিয়েছেন অনেকেই। আওয়ামী লীগ-বিএনপিসহ ২৫ জন সাবেক মন্ত্রী-এমপি চিরবিদায় নিয়েছেন। প্রবীণ রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্ত, চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, মৎস্য ও পশুসম্পদমন্ত্রী ছায়েদুল হক, সংসদ সদস্য গোলাম মোস্তফা, খান টিপু সুলতান, বিএনপি নেতা এম কে আনোয়ার, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনপ্রিয় মেয়র আনিসুল হক চিরবিদায় নিয়েছেন আমাদের কাছ থেকে। এছাড়াও কিংবদন্তী চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাক, প্রখ্যাত কন্ঠশিল্পী আবদুল জব্বার, বারী সিদ্দিকী, সুরকার লাকী আখন্দসহ অনেকেই চলে গেছেন না ফেরার দেশে।