মর্নিংসান২৪ডটকম Date:04-01-2018 Time:6:55 pm


বিসিসিআই-এর সর্বোচ্চ চুক্তি থেকে বাদ যেতে পারেন ধোনি

ক্রীড়া ডেস্ক: দাবিটা ছিল ক্রিকেটারদেরই। বিরাট কোহালি দলের হয়ে প্রস্তাব রেখেছিলেন বিসিসিআই-এর কাছে। মাইনে বাড়াতে হবে প্লেয়ারদের। সেই মতো ভাবনা-চিন্তাও শুরু করে দিয়েছিলি কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স ও বিসিসিআই। কিন্তু এই নতুন করে প্লেয়ারদের স্যালারি স্ট্রাকচারের আমূল পরিবর্তন করতে গিয়ে কোপ পড়তে পারে স্বয়ং ধোনির সেন্ট্রাল চুক্তিতে।

যা খবর, এতদিন প্লেয়ারদের তিনটি ভাগে ভাগ করা হত। এ বার সেটা বাড়িয়ে চার করা হচ্ছে। আগে ছিল এ, বি, সি। এ বার তার সঙ্গে যুক্ত হয়েছে এ+। এই নতুন বিভাগে তাঁরাই সুযোগ পাবেন যারা সব ফর্ম্যাটের ক্রিকেটেই দেশের প্রতিনিধিত্ব করেন। আর সেই কারণেই সর্বোচ্চ চুক্তির তালিকা থেকে বাদ পড়তে চলেছেন প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি।

এই মুহূর্তে সর্বোচ্চ ‘এ’ বিভাগে রয়েছেন সাত জন ক্রিকেটার। যাঁরা ২ কোটি করে পান। ‘বি’ ও ‘সি’ বিভাগের প্লেয়াররা পান এক কোটি ও ৫০ লাখ করে। এ বার তার সঙ্গে যুক্ত হচ্ছে ‘এ+’। সেখানে স্বাভাবিক ভাবেই জায়গা হওয়ার কথা নয় ধোনির। কারণ তিনি টেস্ট ক্রিকেট খেলেন না। অন্যদিকে, লিমিটেড ওভারের ক্রিকেটে নিয়মিত না হয়েও আইসিসি র‌্যাঙ্কিংয়ের জন্য সর্বোচ্চ চুক্তিতে যুক্ত হচ্ছে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজার নাম।

গত নভেম্বনে বিরাট কোহালি, এমএস ধোনি ও রবি শাস্ত্রী নয়াদিল্লিতে সিওএ-র বিনোদ রাইয়ের সঙ্গে দেখা করেন। যেখানে প্লেয়ারদের মাইনে ও টানা খেলা নিয়ে কথা হয়। গত বছরই সেরা প্লেয়ারদের মাইনে দ্বিগুণ হয়েছিল। বিসিসিআই চাইছে, প্লেয়ারদের সঙ্গে যাতে সরাসরি মতের বিনিময় করা যায় তেমন পরিবেশ তৈরি করতে চাইছে। যাতে প্লেয়াররা নিজের মতামত সব সময় জানাতে পারে। এবং প্রয়োজনে আমরাও প্লেয়ারদের সঙ্গে আলোচনা করতে পারি।