মর্নিংসান২৪ডটকম Date:০৬-০১-২০১৮ Time:৫:৩৭ অপরাহ্ণ


সংসদের ১৯তম অধিবেশন বসছে রোববার

নিউজ ডেস্ক: দশম জাতীয় সংসদের ১৯তম ও শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে আগামীকাল রোববার (৭ জানুয়ারি)। এই অধিবেশন দশম সংসদের ১৯তম অধিবেশন এবং ২০১৮ সালের প্রথম অধিবেশন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

রোববার বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। ‌সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপ‌তির ভাষণ দেওয়ার কথা রয়েছে। অধিবেশন শুরু আগে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময় সমাপ্তির তারিখ নিধারণ করা হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

সংসদীয় রীতি অনুযায়ী বছরের শুরুতে সংসদের অধিবেশনে প্রথম দিন রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। যে কারণে বছরের প্রথমের এই অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।

এ অধিবেশনে এ পর্যন্ত ১৮টি প্রস্তাবিত আইন নিয়ে কাজ হবে বলে জানা গেছে। এর মধ্যে পাসের অপেক্ষায় আছে ৫টি, কমিটিতে পরীক্ষাধীন আছে ১০টি আর উত্থাপনের জন্য রয়েছে ৩টি প্রস্তাবিত আইন।

এ বছর রাষ্ট্রপতির মূল ভাষণে ৭২ হাজার ৩৮৬টি শব্দ থাকবে। সংক্ষিপ্ত ভাষণে রাখা হয়েছে সাত হাজার ৪৫৭টি শব্দ। রাষ্ট্রপতির এই ভাষণ গত ৭ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেওয়া হয়।

এবার রাষ্ট্রপতির ভাষণে নয়টি বিষয়কে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। ২০১৭ সালে জাতীয় সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি এক ঘণ্টায় ৫ হাজার ৮০৬ শব্দের সংক্ষিপ্ত ভাষণ দিয়েছিলেন। ২০১৮ সালের জন্য ভাষণও একই আকারের হতে পারে।

এর আগে গত ২৩ নভেম্বর দশম জাতীয় সংসদের ১৮তম অধিবেশন শেষ হয়। নতুন বছরের প্রথম অধিবেশনে অধিকাংশ সাংসদরা রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে নিজ নির্বাচনী এলাকার বিভিন্ন বিষয় তুলে ধরার সুযোগ পাবেন।