মর্নিংসান২৪ডটকম Date:২১-০২-২০১৮ Time:৪:৪১ অপরাহ্ণ


বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

নিউজ ডেস্ক: আজ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা ভাষা দিবস। শোক বিহ্বলতা, বেদনা আর আত্মত্যাগের অহংকারে উদ্বেলিত হওয়ার দিন আজ। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এ দিনে সালাম, বরকত, রফিক, জব্বারসহ নাম না জানা অনেকের রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ। বাঙালির এই আত্মত্যাগের দিন এখন প্রতিটি মানুষের মায়ের ভাষার অধিকার রক্ষার দিন।

মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে সমগ্র বাঙালি জাতি। বুধবার একুশের প্রথম প্রহর থেকেই ফুলে ফুলে ভরে উঠছে দেশের শহীদ মিনারগুলোর বেদী। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গর্ব আর শোকের এই দিনটি পালন করছে জাতি।

একুশের প্রথম প্রহরে জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, ক্ষমতাসীন ১৪ দলীয় জোট, তিন বাহিনীর প্রধান, পুলিশ মহাপরিদর্শক, অ্যাটর্নি জেনারেল, বিভিন্ন দেশের কূটনীতিক ও ভাষা সৈনিকরা শ্রদ্ধা নিবেদন করেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর্ব শেষ হওয়ার পর শহীদ মিনার সবার জন্য খুলে দেওয়া হয়। এরপর ভোর থেকে সর্বস্তরের মানুষের ঢল নামে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষের সারি আরও দীর্ঘ হয়।

মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী শহীদ বীর সন্তানদের বাঙালি জাতি কোনোদিন ভুলবে না।