মর্নিংসান২৪ডটকম Date:২৬-০৩-২০১৮ Time:১:০২ অপরাহ্ণ


রাশিয়ার শপিং মলে ভয়াবহ আগুন, নিহত ৫৩

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সাইবেরিয়ার শহর কেমেরোভোয় একটি শপিং মলে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৫৩ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় ৪১ শিশুসহ অর্ধশতাধিক নিখোঁজ রয়েছে বলে রুশ সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার ছুটির দিনে স্থানীয় সময় বিকেল ৫টার দিকে উইন্টার চেরি নামে ওই শপিং কমপ্লেক্সের ওপরের তলায় আগুনের সূত্রপাত হয়। এসময় কমপ্লেক্সের সিনেমা হলে অনেক লোক ছিল। আগুনে ভবনটির বেশ ক্ষতি হয়েছে এবং সেটি ধসে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে আসা ভিডিওতে দেখা যায়, আগুন থেকে বাঁচার জন্য কেউ কেউ জানালা দিয়ে লাফিয়ে পড়ছেন।

রুশ বার্তা সংস্থা ইতার-তাস জানিয়েছে, ফায়ার সার্ভিস কর্মীরা প্রায় একশ মানুষকে শপিং মল থেকে বের করে আনে এবং আরও ২০ জনকে উদ্ধার করেছে। কিন্তু কিভাবে ওই আগুন লেগেছে তা এখনও জানা যায়নি। এ বিষয়ে কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে ।

উদ্ধার কাজের জন্য কর্তৃপক্ষ সাড়ে ছয়শ’রও বেশি লোক নিয়োজিত রয়েছে। ফায়ার সার্ভিসের ২৮৮ কর্মীর পাশাপাশি আকাশ থেকে হেলিকপ্টার ব্যবহার করে আগুন নেভানোর কাজ চলছে। ধোঁয়ায় আচ্ছন্ন পুরো এলাকা থেকে ফায়ার সার্ভিস কর্মীরা লোকজনকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। ১৭ ঘণ্টা চেষ্টার পর তারা আগুন নিয়ন্ত্রণে আনেন।

রাশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের উপ-প্রধান আন্দ্রেই মামচেনকভ জানিয়েছেন, নিখোঁজ ৪১ শিশু উদ্ধারে তল্লাশি চলছে।