মর্নিংসান২৪ডটকম Date:৩১-০৩-২০১৮ Time:৭:২১ অপরাহ্ণ


নিজ বাড়িতে ফিরেছেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক: নোবেল শান্তি পদক বিজয়ী মালালা ইউসুফজাই খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াত ভ্যালির মিনগোরা শহরে নিজ বাড়িতে ফিরেছেন।

শনিবার পাকিস্তান সেনাবাহিনীর একটি হেলিকপ্টারে করে ইসলামাবাদ থেকে মিনগোরা নিয়ে যাওয়া হয় মালালাকে। এসময় তার সঙ্গে ছিলেন বাবা, মা ও ভাই।

বাবা-মা ও ভাইকে নিয়ে কান্নাভেজা চোখে নিজ বাড়িতে প্রবেশ করেন মালালা। সেখানে তার আত্মীয়-স্বজন, সাবেক সহপাঠী, বন্ধু ও এলাকাবাসী আন্তরিক অভ্যর্থনা জানায়।

নারী শিক্ষা নিয়ে প্রচারণার সময় ২০১২ সালে ১৫ বছর বয়সে মাথায় গুলিবিদ্ধ হন মালালা। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে লন্ডন নিয়ে যাওয়া হয়। সেই থেকে লন্ডনেই স্বপরিবারে বাস করছেন এই তরুণী। বৃহস্পতিবার মালালার পাকিস্তান সফরের বিষয়টি ঘোষণা দেওয়া হয়।

বাড়িতে ফেরার পর নিজের অনুভূতি ব্যক্ত করতে যেয়ে বিবিসিকে মালালা বলেন, ‘আমি যখন প্রথমবার কথা বলছিলাম…আমি কান্না থামাতে পারছি না। এটা ছিল আবেগতাড়িত। বাড়িতে ফিরতে পেরে, এই মাটিতে আবারও পা রাখতে পেরে আমি খুবই আনন্দিত।’

মালালার ফেরা উপলক্ষ্যে শনিবার সোয়াত ভ্যালিতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মিনগোরা শহরে মালালার বাড়িতে যাওয়ার সব রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ।

এই সফরে মালালা চারদিন পাকিস্তানে থাকবেন বলে জানান মালালা ফান্ড গ্রুপের কর্মকর্তারা।