মর্নিংসান২৪ডটকম Date:০২-০৪-২০১৮ Time:৭:১৭ অপরাহ্ণ


আজ প্রশ্নপত্র ফাঁস হয়নি

নিউজ ডেস্ক: বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে চলতি বছর শুরু হওয়া উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন হয়েছে।

তবে গত কয়েক বছর ধরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নিয়মিত প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ থাকলেও চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি বা এমন কোনো খবর পাওয়া যায়নি। কোনো অভিযোগ ছাড়াই নির্বিঘ্নে শেষ হলো এইচএসসির প্রথম দিনের পরীক্ষা। এতে সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকেরা।

সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত এই পরীক্ষা চলে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, ‘‘প্রশ্নফাঁসসহ পরীক্ষায় যাবতীয় অনিয়ম ঠেকাতে যা যা করা দরকার সবই আমরা করেছি। প্রশ্নের প্যাকেট সিকিউরিটি টেপ দিয়ে আটকানো হয়েছে ও প্রশ্নপত্রের সেট নির্ধারণ করা হয় পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে। এছাড়া প্রতিকেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট রয়েছেন। ট্রেজারি থেকে কেন্দ্রে প্রশ্ন পৌঁছাতে কড়া সতর্কতা ও নজরদারির ব্যবস্থা করা হয়েছে। ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রবেশ করা বাধ্যতামূলক করা হয়েছে। কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। সবকিছুই আমরা করেছি। এরপর আর প্রশ্নপত্র ফাঁস হওয়া সম্ভব নয়। আশা করছি প্রশ্নপত্র ফাঁস হবে না।’’

পরীক্ষাকেন্দ্রের বাইরে অবস্থানকারী অভিভাবকেরাও বলেছেন, আগের পাবলিক পরীক্ষাগুলোর প্রশ্নপত্র ফাঁসের যেসব ঘটনা ঘটতো এবারের এইচএসসি পরীক্ষার প্রথমদিনে তেমন কিছু না হওয়ায় তারা সন্তুষ্ট। নিজেদের সন্তান-সন্তুতির ভবিষ্যতের কথা বিবেচনা করে পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যেকোনো ভাবেই প্রশ্নপত্র ফাঁস ঠেকানো জরুরি। তাদের আশা শিক্ষামন্ত্রী এ ব্যাপারে আরো জোরালো ভূমিকা রাখবেন।

প্রশ্নপত্র ফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয় একটি কমিটি গঠন করেছে। তাছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও তৎপর রয়েছে। কেউ যেন প্রশ্নপত্র নিয়ে কোনো ভুয়া খবর ছড়াতে না পারে সে বিষযেও নজর রাখা হচ্ছে।

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। ১৩ মে পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। ব্যবহারিক পরীক্ষা ১৪ থেকে ২৩ মের মধ্যে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছয় লাখ ৯২ হাজার ৭৩০ জন ছাত্র এবং ছয় লাখ ১৮ হাজার ৭২৭ জন ছাত্রী।

তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মে’র মধ্যে অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।




২০১৯ শিক্ষাবর্ষের স্কুলের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ
ইউএসটিসিতে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ২
পিইসি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর, এমসিকিউ বাদ
ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে চবিতে
কাল থেকে শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা
২৩,৩৩১টি মাধ্যমিক ও ১৫,০০০টি প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করেছে সরকার
চবিতে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু
ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসরোধে কঠোর অবস্থানে চবি প্রশাসন
এসআই নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ