মর্নিংসান২৪ডটকম Date:০৩-০৪-২০১৮ Time:৬:৫৫ অপরাহ্ণ


পদ্মভূষণ খেতাবে সম্মানিত হলেন ধোনি

ক্রীড়া ডেস্ক: ক্রিকেটে অসাধারণ অবদান রাখার জন্য পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন ভারতীয় ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

দেশটির এগারতম ক্রিকেটার হিসেবে ভারতের তৃতীয় সর্বোচ্চ এই অসামরিক খেতাব পেলেন ধোনি।

সোমবার ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ধোনির হাতে পদ্মভূষণ খেতাব তুলে দেন।

ভারতীয় সেনাবাহিনীর সম্মানসূচক লেফট্যানেট কর্নেল পদ লাভ করা ধোনি সামরিক পোশাকে রাষ্ট্রপতি ভবনে উপস্থিত হন পদ্মভূষণ খেতাব গ্রহণের জন্য। এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজসহ অনেক গণ্যমান্য ব্যক্তিত্ব। এ সময় ধোনির পরনে লেফট্যান্যান্ট কর্নেলের পোশাক ছিল।

২০১৫ সালে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ধোনি। তবে এখনও রঙ্গিন পোশাকে দুই ফরম্যাট ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন। তার নেতৃত্বেই ২৮ বছর পর ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতে ভারত।

এর আগে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি আসরের বিশ্বকাপ ঘরে তোলে তার নেতৃত্বেই। এছাড়া তার নেতৃত্বে ২০১৩ চ্যাম্পিয়ন ট্রপির শিরোপা জেতে ভারত। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটও নিজ দেশকে নেতৃত্ব দিয়ে শীর্ষে নিয়েছিলেন ভারতের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

দারুণ পারফর্ম আর অধিনায়কত্বের জন্য ২০০৮ ও ২০০৯ সালে আইসিসি-র বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার পান ভারতের এই উইকেটকিপার ব্যাটসম্যান।