মর্নিংসান২৪ডটকম Date:১২-০৪-২০১৮ Time:৬:৪০ অপরাহ্ণ


শেখ হাসিনাকে ‘মাদার অব এডুকেশন’ উপাধি

নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা বাতিলের ঘোষণা দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ‘মাদার অব এডুকেশন’ উপাধি দিয়েছে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটি।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে সংবাদ সম্মেলনে কমিটির যুগ্ম-আহ্বায়ক নুরুল হক এ উপাধি দেন।

এসময় তিনি জানান, কোটা সংস্কার আন্দোলন স্থগিত ঘোষণা করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে গেজেট প্রকাশ ও মামলা প্রত্যাহার করে নিতে হবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

সংবাদ সম্মেলন শেষে আনন্দ মিছিল করেন আন্দোলনকারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্য থেকে মিছিলটি শুরু হয় এবং ক্যাম্পাস এলাকা প্রদক্ষিণ করে আবার রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার জাতীয় সংসদে কোটা ব্যবস্থা বাতিলের কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘কোটা নিয়ে যখন এতকিছু, তখন কোটাই থাকবে না। কোনো কোটারই দরকার নেই।’

শেখ হাসিনা বলেন, ‘কোটা থাকলেই সংস্কারের প্রশ্ন আসবে। এখন সংস্কার করলে আগামীতে আরেক দল আবারও সংস্কারের কথা বলবে। কোটা থাকলেই ঝামেলা। সুতরাং কোনো কোটা পদ্ধতিরই দরকার নেই। কোটা ব্যবস্থা বাদ, এটাই আমার পরিষ্কার কথা। তবে যারা প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী তাদের অন্যভাবে চাকরির ব্যবস্থা করা হবে।’

কোটা সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন করে আসলেও গত রোববার থেকে তা বৃহৎ আকারে রূপ নেয়। সেদিন থেকে দেশের সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে সরব হন। দেশের নানা জায়গায় সড়ক অবরোধ করেন।