মর্নিংসান২৪ডটকম Date:২৪-০৪-২০১৮ Time:৬:১৩ অপরাহ্ণ


তৈরি করুন সুস্বাদু ‘কাতলা মাছের সুস্বাদু দো পেঁয়াজা’

নিউজ ডেস্ক: কথায় বলে, ‘মাছে ভাতে বাঙ্গালি’। তাই মাছ খেতে ভালবাসেন অথচ কাতলা মাছ ভালবাসেন না, এমন মানুষ বোধহয় খুব কমই আছেন। তাই মাছ প্রিয় বাঙালির জন্য আজ রয়েছে কাতলা মাছের অসাধারণ রেসিপি ‘কাতলা মাছের দো পেঁয়াজা’

তাই জেনে নিন কিভাবে তৈরি করবেন কাতলা মাছের দো পেঁয়াজা।

উপকরণ:

৬ টুকরো মাঝারি মাপে কাটা কাতলা মাছ, পেঁয়াজ (পাতলা করে কাটা) ২/৩টি, টমেটো বাটা (পিউরি) ৪ টি, টকদই ২ টেবিল চামচ, রসুন (কুচি করা) ৬-৭ কোয়া, আদা লম্বা করে কুচি করা ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, লঙ্কার গুঁড়ো ২ চা চামচ বা স্বাদ মতো, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, পেঁয়াজ (রিং করে কাটা) ১টা, টমেটো (রিং করে কাটা) ১টা, ক্যাপসিকাম (রিং করে কাটা) ২টি, ধনেপাতা (কুচি করা) আধ-কাপ, মাখন ১ চা চামচ, নুন স্বাদমতো, তেজপাতা ১ টি, দারুচিনি ১ টি, ছোট এলাচ ২ টি, বড় এলাচ ১ টি, লবঙ্গ ৩-৪ টি, গোলমরিচ ৩-৪ টি, গোটা জিরে আধ-চা চামচ, জয়িত্রী ১টি, জায়ফল (সব মশলা গুঁড়ো করা) আধ-চা চামচ

• কাতলা মাছের দো পেঁয়াজা বানানোর পদ্ধতি:

প্রথমে কড়াইতে তেল গরম করে কাতলা মাছের টুকরোগুলো হালকা করে ভেজে তুলে রাখুন।

ম্যারিনেট করার জন্য মাছের টুকরোগুলো দই, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো মিশিয়ে ৩০-৪০ মিনিট ফ্রিজে রেখে দিন। কড়াইতে ঘি গলিয়ে তারমধ্যে গোটা গরমমশলা ফোড়ন দিন।

কয়েক সেকেন্ড নাড়াচাড়া করার পর সুন্দর গন্ধ বেরনোর পর গরমমশলা আলাদা পাত্রে ঢেলে রাখুন। আবার কড়াইতে ঘি গরম করে আদা, রসুন এবং পেঁয়াজ কুচি দিন। কয়েক সেকেন্ড নাড়াচাড়া করার পর টমেটো পিউরি দিন। সব মশলা ভাল করে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। কম আঁচে ৩-৪ মিনিট রান্না করুন।

এর পর কড়াইতে কাতলা মাছ ও গুঁড়ো করে রাখা মশলা দিয়ে আঁচ কমিয়ে দিয়ে আস্তে আস্তে নাড়ুন। ১৫-২০ মিনিট কষিয়ে নেওয়ার পর কাতলা মাছের টুকরোগুলো একটা ছড়ানো পাত্রে ঢালুন।

মাখন ছড়িয়ে দিয়ে ৫–১০ মিনিটের জন্য রেখে দিন। সেদ্ধ হয়ে এলে রান্না করা কাতলা মাছের ওপর ঘি ও গরমমশলা ছড়িয়ে নেড়ে নামিয়ে নিন। রিং করে কাটা সবজি ওপরে গোল করে সাজিয়ে দিন এবং লম্বা সরু সুরু করে কাটা আদা, ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

এরপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু কাতলা মাছের দো পেঁয়াজা।