মর্নিংসান২৪ডটকম Date:২৬-০৪-২০১৮ Time:৭:০০ অপরাহ্ণ


আফগানি মাটন ভুনা বানানোর কৌশল

নিউজ ডেস্ক: পাঁঠার মাংস বেশির ভাগ মানুষেরই পছন্দের একটি খাবার। মাছের পরই খাবারের ব্যপারে পাঁঠার মাংসের প্রতি বাঙালির একটা বিশেষ দুর্বলতা রয়েছে। পাঁঠার মাংসের অনেক রকম পদই রয়েছে বাঙালির পদে। আর সবকটি পদই বেশ মুখোরোচক। আসুন আজ জেনে নেওয়া যাক আফগান-ই-মাটন ভুনা বানানোর কৌশল।

মাটন ভুনা বানাতে যা যা লাগবে:

পাঁঠার মাংস ৭৫০ – ৮৫০ গ্রাম (মাঝারি মাপে কাটা)।

পেঁয়াজ ৬টা (ছোট ছোট করে কাটা), রসুন হাফ কাপ, আদা ৪ ইঞ্চি (কাটা), দই ১ কাপ, ধনে গুঁড়ো ২ চামচ, লঙ্কার গুঁড়ো ২ চামচ, হলুদ গুঁড়ো হাফ চামচ, ঘি ৪ চামচ, ধনেপাতা ২ চামচ (ভাল করে কুচানো), শুকনো লঙ্কা ৬ টা, তেজপাতা ২ টো, দারচিনি ২ ইঞ্চি, জৈত্রী ১ চামচ, লবঙ্গ ৫টি, এলাচ ৫টি, আধা চামচ জায়ফল গুঁড়ো, লবন স্বাদ মতো, তেল পরিমাণ মতো

আফগান-ই-মাটন ভুনা বানানোর পদ্ধতি:

প্রথমে মাংসটা ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। প্যানে তেল গরম করে তাতে একে একে মশলাগুলি দিয়ে কষাতে থাকুন। এবার তাতে পেঁয়াজ মেশান। যখন দেখবেন পেঁয়াজটা ভাল করে ভাজা হয়ে গেলে তাতে ধুয়ে রাখা মাংসের টুকরোগুলি দিয়ে দিন। ভাল করে কষতে থাকুন, যাতে মাংসের সঙ্গে মশলাগুলি ঠিক মতো মিশে যায়।

এর পর দই দিয়ে তাতে স্বাদ অনুসারে লবন দিয়ে মাংসটা রান্না করা শুরু করুন। মাংসের থেকে জল বেরিয়ে এলে ঢাকা দিয়ে আঁচটা কমিয়ে মাংসটা আরও খানিকটা কষতে দিন। ১৫-২০ মিনিট কষানোর পর আগুনের আঁচ বাড়িয়ে রান্নায় ঘি মেশান। ঘি মিশিয়ে আরও খানিকক্ষণ কষিয়ে নিন। মাংস খুব ভাল করে সিদ্ধ হয়ে এলে আর জল মোটামুটি শুকিয়ে এলে তখন আঁচটা বন্ধ করে দিন।

এ বার রুটি বা নানের সঙ্গে পরিবেশন করুন আফগান-ই-মাটন ভুনা।