মর্নিংসান২৪ডটকম Date:০১-০৫-২০১৮ Time:৬:২১ অপরাহ্ণ


টেস্ট র‌্যাঙ্কিংয়ে আটে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে আটে উঠেছে বাংলাদেশ।

বার্ষিক হালনাগাদের পর আজ নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি।

এই হালনাগাদে বাদ হয়ে গেছে ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্স। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে ৫০ শতাংশ। হালনাগাদের আগে ৭২ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে ছিল ওয়েস্ট ইন্ডিজ। আর বাংলাদেশ ৭১ পয়েন্ট নিয়ে ছিল নয় নম্বরে। ক্যারিবীয়দের সঙ্গে বাংলাদেশের ব্যবধান ছিল ১ পয়েন্ট।

হালনাগাদের পর আটে উঠে আসা বাংলাদেশের বেড়েছে ৪ পয়েন্ট। নয়ে নেমে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে ৫ পয়েন্ট। বাংলাদেশের পয়েন্ট এখন ৭৫, ওয়েস্ট ইন্ডিজের ৬৭।

নতুন র‌্যাংকিংয়ের ভারত শীর্ষেই রয়েছে। ৪ পয়েন্ট বেড়ে ১২৫ রেটিং পয়েন্ট এখন বিরাট কোহলিদের টিম ইন্ডিয়ার। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১২। তবে প্রোটিয়াদের রেটিং পয়েন্ট কমেছে ৫। ১০৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি।

কিউইরা তিন থেকে নেমে গেছে চার নম্বরে। চার থেকে তিনে উঠেছে অস্ট্রেলিয়া। হালনাগাদের আগে দুই দলের পয়েন্ট ছিল সমান ১০২। হালনাগাদের পর নিউজিল্যান্ডের পয়েন্ট পরিবর্তন না হলেও অস্ট্রেলিয়ার বেড়েছে ৪ পয়েন্ট।

৫ম স্থানে থাকা ইংল্যান্ডের ১ পয়েন্ট বেড়ে মোট সংগ্রহ দাঁড়িয়েছে ৯৮-এ। ১ পয়েন্ট কমে ৯৪ পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে শ্রীলঙ্কা। সপ্তম স্থানে রয়েছে পাকিস্তান। তাদেরও পয়েণ্ট কমেছে ২টি। মোট পয়েণ্ট ৮৬।