মর্নিংসান২৪ডটকম Date:১৪-০৫-২০১৮ Time:৭:২৪ অপরাহ্ণ


ভারতে ঝড় ও বজ্রপাতে ৬৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিভিন্ন স্থানে ঝড়, বৃষ্টি ও বজ্রপাতে ৬৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো অর্ধশতাধিক।

টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির খবরে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির উত্তর, পূর্ব ও দক্ষিণাঞ্চলজুড়ে রোববার রাতে প্রবল ধূলিঝড় এবং বজ্রসহ বৃষ্টিপাত হয়। এ সময় বজ্রপাত এবং গাছ ভেঙ্গে ও দেয়াল ধসে হতাহতের ঘটনা ঘটে।

এর মধ্যে শুধু উত্তর প্রদেশেই অন্তত ৩৮ জন নিহত ৫০ জন আহত হয়েছে। উত্তর প্রদেশের শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যের লক্ষীপুর খেরিতে ঝড়ে ৮০টি বাড়ি সম্পূর্ণ কিংবা আংশিক ধসে পড়ে। সম্বলপুরে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩১টি বাড়ি।

পশ্চিমবঙ্গে প্রবল বৃষ্টি ও বজ্রপাতে চার শিশুসহ ১২ জনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয় আরো ১৫ জন। রাজ্যের দক্ষিণাঞ্চলে ঝড়ের সময় আম কুড়াতে বাইরে গেলে বজ্রপাতে চার শিশুর মৃত্যু হয়।

এছাড়া অন্ধ্রপ্রদেশ নয় জন এবং রাজধানী নয়া দিল্লিতে মারা গেছেন পাঁচ জন ।

ঝড়ের সময় অন্ধ্র প্রদেশে বজ্রপাতে নয়জনের মৃত্যু এবং তিনজন আহত হয়েছে। নিহতদের সাতজনই শ্রীকাকুলাম জেলার বাসিন্দা। এছাড়া কারাপা জেলায় দুজন নিহত এবং তিনজন আহত হয়।

রাজধানী দিল্লিতে এক নারীসহ পাঁচজন নিহত হন। সেখানে প্রচণ্ড ধুলিঝড় বয়ে যায়। এসময় গাছপালা উপড়ে একাধিক গাড়ির ওপর পড়ে। এতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

এদিকে ঝড়ের কারণে রোববার সন্ধ্যায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম এক ঘন্টারও বেশি সময় বন্ধ রাখা হয়। সে সময় এই বিমানবন্দরগামী প্রায় ৭০টি ফ্লাইটকে অন্য দিকে পাঠিয়ে দেওয়া হয়।

ঝড়, বৃষ্টি, বজ্রপাতে প্রাণহানির ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গভীর শোক প্রকাশ করেছেন। একইসাথে নিহতদের পরিবার ও আহতদের সব ধরনের সহায়তার নির্দেশ দিয়েছেন ।