মর্নিংসান২৪ডটকম Date:২৮-০৫-২০১৮ Time:২:০৮ অপরাহ্ণ


আইপিএলের শিরোপা জিতল ধোনির চেন্নাই

ক্রীড়া ডেস্ক: শেন ওয়াটসনের বিধ্বংসী ইনিংসে ৯ বল বাকি রেখে তৃতীয়বারের মত আইপিএলের শিরোপা জিতল ধোনির চেন্নাই সুপার কিংস।

ফাইনালের মঞ্চে ওয়াটসনের হার না মানা ৫৭ বলে ১১টি চার ও ৮টি ছক্কায় ১১৭ রানে ইনিংসেই ৮ উইকেটে জয় তুলে নেয় চেন্নাই। আর এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি লিগে যৌথভাবে রেকর্ড তিনটি শিরোপা ঘরে তুললো মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দলটি।

মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৭৮ রান সংগ্রহ করে হায়দরাবাদ। জবাবে ১৮. ৩ ওভারেই ওয়াটসনের অপরাজিত সেঞ্চুরিতে ২ উইকেট হারিয়ে ১৮১ রান করে জয়ের বন্দরে পৌঁছে যায় চেন্নাই। চলমান আসরে সর্বোচ্চ ২টি সেঞ্চুরির দেখা পেলেন অস্ট্রেলিয়ান তারকা ওয়াটসন। এছাড়া আইপিএলের ইতিহাসে ফাইনালে রান তাড়া করতে গিয়ে প্রথম সেঞ্চুরির মাইলফলক গড়লেন তিনি।

১৭৯ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ধীর গতির ইনিংস শুরু করেন চেন্নাইয়ৈর দুই ওপেনার ওয়াটসন ও ফাফ ডু প্লেসিস। ডু প্লেসিসকে দলীয় ১৬ ও ব্যক্তিগত ১০ রানে সন্দিপ প্যটেল ফেরালে আনন্দে মাতে হায়দরাবাদ শিবির। কিন্তু দ্বিতীয় উইকেট জুটিতে সুরেশ রায়নাকে নিয়ে ঝড় তুলেন ওয়াটসন।

দুজনে মিলে ১১৭ রানের উইনিং জুটি গড়েন। ২৪ বলে ৩২ রান করে রায়না ফিরলেও ততক্ষণে অবশ্য জয়ের সুবাস পেয়েই যায় চেন্নাই। পরে ৫১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন ওয়াটসন। আর শেষ পর্যন্ত ৫৭ বলে ১১টি চার ও ৮টি ছক্কায় ১১৭ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন এই তারকা। ১৭ রানে তার সঙ্গী হন আম্বাতি রাইয়ুডু।

হায়দরাবাদের বোলারদের মধ্যে ভুবেনশ্বর কুমার ও রশিদ খান দারুণ বোলিং করলেও বাকিদের তুলোধুনো করে ফেলেন ওয়াটসন। ৪ ওভারে সন্দিপ ৫২ রানে একটি উইকেট নেন। কৌল ৩ ওভারে দেন ৪৩ রান। ভুবনেশ্বর ৪ ওভারে ১৭ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। রশিদ ৪ ওভারে ২৪ রান দেন। সাকিব আল হাসান ১ ওভার বল করে ১৫ রান খরচ করেন। দলের হয়ে অন্য উইকেটটি নেন কার্লোস ব্র্যাথওয়েট।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি হায়দরাবাদের। দলীয় ১৩ রানে রান আউটের শিকার হয়ে মাঠ ছাড়েন ৫ রান করা ওপেনার শ্রীভাস্ত গোস্বামী। তবে দ্বিতীয় উইকেট জুটিতে হাল ধরেন আরেক ওপেনার শিখর ধাওয়ান ও অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু রবিন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ২৬ রানে ধাওয়ান ফিরলে ৫১ রানের জুটি ভাঙে তাদের।

এ ম্যাচে ব্যাটিংয়ে এগিয়ে আনা হয় বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। তিনি উইলিয়ামসনের সঙ্গে ৩৭ রানের জুটি গড়েন। পরে ৩৬ বলে ৫টি চার ও একটি ছক্কায় সর্বোচ্চ ৪৭ রান করে ফেরেন এই আসরে ১৭ ম্যাচে রেকর্ড সর্বোচ্চ ৭৩৫ রান করা হায়দরাবাদের দলনেতা উইলিয়ামসন। করন শর্মার বলে স্টাম্পিং হন তিনি। আইপিএলের ইতিহাসে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ৭০০ বা তার বেশি রানের রেকর্ড গড়লেন উইলিয়ামসন। এর আগে ডেভিড ওয়ার্নার, ক্রিস গেইল, ডেভিড হাসি ও বিরাট কোহলি এই কীর্তি গড়েছিলেন।

দারুণ শুরু করা সাকিব অবশ্য নিজের ইনিংস লম্বা করতে পারেননি। ১৫ বলে ২টি চার ও একটি ছক্কায় ২৩ রান করে ডোয়েন ব্রাভোর শিকার হন সাকিব।

শেষ দিকে ২৫ বলে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রানে অপরাজিত থাকেন পাঠান। তার ইনিংসে ছিল ৪টি চার ও ২টি ছক্কা। তাকে সঙ্গ দিয়ে ১১ বলে ৩টি ছক্কায় ২১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন কার্লোস ব্র্যাথওয়েট।

চেন্নাই বোলারদের মধ্যে একটি করে উইকেট লাভ করেন লুঙ্গি এনগিদি, শার্দুল ঠাকুর, করন শর্মা, ডোয়েন ব্রাভো ও রবিন্দ্র জাদেজা।