মর্নিংসান২৪ডটকম Date:৩১-০৫-২০১৮ Time:৬:৩৩ অপরাহ্ণ


জেএসসি-জেডিসিতে কমেছে নম্বর ও বিষয়

নিউজ ডেস্ক: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় নম্বর ও বিষয় কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে জেএসসিতে ৬৫০ নম্বরের এবং জেডিসিতে ৮৫০ নম্বরের পরীক্ষা হবে। এই দুই পরীক্ষায় ২০০ নম্বর করে কমানো হয়েছে। তবে আগামী পরীক্ষায় থাকছে এমসিকিউ।

সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক সভা শেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসোইন সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব সোহরাব হোসাইন বলেন, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সুপারিশের আলোকে জেএসসি ও জেডিসি পরীক্ষা থেকে সাতটি বিষয়ে মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করেছে। সেটি আমরা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী চতুর্থ বিষয়ের পরীক্ষা এখন শিক্ষাপ্রতিষ্ঠানেই ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে। তবে গণিত, ধর্ম, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা আগের মতো আগের নম্বরে অনুষ্ঠিত হবে।

সচিব জানান, বাংলা ও ইংরেজিতে ৫০ করে মোট ১০০ নাম্বার কমানো হয়েছে। তাছাড়া আগামী বছর থেকে গার্হস্থ্য ও কৃষিশিক্ষা পরীক্ষা হবে না। তবে পরীক্ষায় ৩০ নাম্বারের এমসিকিউ থাকবে। ২০১৯ সালের পাঠ্যক্রম নিয়েও ভাবা হচ্ছে।

শিক্ষার্থীদের ওপর বেশি চাপ কমানোর জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

সিলেবাসের বিষয়ে সচিব বলেন, এমন হতে পারে যে, সিলেবাস পুরোটাই থাকবে। কিন্তু এক বছর সিলেবাসের একটি অংশের ওপর জোর দেওয়া হবে এবং পরের বছর অপর অংশ।

বর্তমানে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে মোট ৮৫০ নম্বরের পরীক্ষা হয়। এর মধ্যে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র মিলে ১৫০ নম্বরের এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রে ১৫০ নম্বরের পরীক্ষা হতো। সেখান থেকে বাংলায় ৫০ এবং ইংরেজিতে ৫০ কমিয়ে ১০০ নম্বরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। আর চতুর্থ বিষয়ের ১০০ নম্বরকে শ্রেণিকক্ষে ধারাবাহিক মূল্যায়নে নেওয়া হয়। ফলে এখন থেকে জেএসসিতে ২০০ নম্বর কমে ৬৫০ নম্বরে পরীক্ষা হবে। আর জেডিসিতে আগে ১০৫০ নম্বরের পরীক্ষা হতো। এখন থেকে ৮৫০ নম্বর পরীক্ষা হবে। মোট ২০০ নম্বর কমানো হয়েছে জেএসসি ও জেডিসিতে।

সভায় উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আক্তারুজ্জামান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমান, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রমুখ।




একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম তালিকা প্রকাশ
জেএসসি-জেডিসিতে কমেছে নম্বর ও বিষয়
৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলি, ৩৮’র লিখিত শুরু ৮ আগস্ট
চবিসাসের নির্বাচনে সভাপতি বাইজিদ, সম্পাদক ফয়সাল
জেএসসিতে থাকছে এসসিকিউ, কমছে নম্বর ও বিষয়
চবিতে চলছে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচী
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘ডিওই-সিইউডিএস আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’ শুক্রবার
এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় কমানো হচ্ছে বিষয়-নম্বর
৭ মে থেকে ফল পুনর্নিরীক্ষণ কার্যক্রম শুরু