মর্নিংসান২৪ডটকম Date:১২-০৬-২০১৮ Time:১২:১৭ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক  ::     ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠকের আগে কিমের কাছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বাস না করার আহ্বান জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ এক টুইটে এ কথা জানান। খবর যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস এর।

সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এক সংবাদ সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতাদের বৈঠককে ইরান স্বাগত জানাচ্ছে। তবে মার্কিনীদের অতীত আচরণ অনুযায়ী এ বৈঠকের কাঙ্ক্ষিত ফলাফলের ব্যাপারে খুব বেশি আশাবাদী হওয়া যায় না।

মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প ‘নাশকতামুলক তৎপরতা’ চালাচ্ছেন উল্লেখ করে তিনি আরও বলেন, ট্রাম্প একের পর এক আন্তর্জাতিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিচ্ছেন। তিনি আন্তর্জাতিক আইনকেও তোয়াক্কা করছেন না।

তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকেও একইভাবে বেরিয়ে গেছেন। তবে কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগকে স্বাগত জানিয়ে ইরানি এ কর্মকর্তা বলেন, আমরা বিশ্বের অন্যান্য অঞ্চলের মতো কোরীয় উপদ্বীপেও শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা চাই। কোরীয়রা অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধি করুক, তা আমারা চাই।

উল্লেখ্য, সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের একান্ত বৈঠক শেষে এখন দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে বৈঠক চলছে।

মর্নিংসান/এসএ